Latest News

‘রেডিমেড সন্তান’ কি মাতৃত্বের অনুভূতি দেয়? সারোগেসিতেও আপত্তি তসলিমার

দ্য ওয়াল ব্যুরো: কখনও নুসরত জাহান কখনও বাংলাদেশের পরিমণী, তারকাদের জীবন নিয়ে বিতর্কে অযাচিতভাবেই মন্তব্য করে বসেন তসলিমা নাসরিন। বিতর্ক তাঁকে নিয়েও কম হয় না। তবে সেসব পাত্তা না দিয়েই নিজের মনের কথা সোশ্যাল মিডিয়ায় বলে যান তিনি। এবার তাঁর আপত্তি সারোগেসি নিয়ে।

বলি অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া সারোগেসির মাধ্যমে সন্তানের মা হয়েছেন। শুক্রবার মধ্যরাতে এই খুশির খবর সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। তারপর থেকে সারোগেসি নিয়ে চর্চা চলছে চারদিকে। সন্তান জন্ম দেওয়ার এই পদ্ধতিতে আপত্তি তুলে ফের বিতর্কের কেন্দ্রে চলে এলেন তসলিমা। বললেন, ধনী-গরিব বিভাজনের স্পষ্ট নিদর্শন এই সারোগেসি।

যদিও প্রিয়াঙ্কা চোপড়া বা নিক জোনাসের নাম করেননি তসলিমা। তবে তিনি যা বলেছেন তাতে স্পষ্ট প্রিয়াঙ্কার প্রসঙ্গেই এই আলোচনার সূত্রপাত। ঠিক কী বলেছেন তসলিমা?

সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, সারোগেসির মাধ্যমে রেডিমেড বাচ্চা পেয়ে যান মায়েরা। তাঁদের কেমন অনুভূতি হয় তখন? সেই অনুভূতি কি একজন গর্ভধারণ করে জন্ম দেওয়া মায়েরই মতো হয়?

এখানেই শেষ নয়। তসলিমা আরও বলেছেন, এই পৃথিবীতে গরিব মহিলারা আছে বলেই সারোগেসি সম্ভব। যাঁরা ধনী, তাঁদের সবসময় সমাজে দারিদ্র্য দরকার হয় নিজেদের সুবিধার জন্য। তোমার যদি সন্তান প্রতিপালন করার এতই শখ, তবে তুমি দত্তক কেন নিচ্ছ না? কারণ সন্তানের মধ্যে তোমার নিজের রক্ত, নিজের চারিত্রিক বৈশিষ্ট্য বজায় রাখা চাই। এটা খুবই স্বার্থপর চিন্তাভাবনা।

তসলিমার এই মন্তব্যে খু্শি নন নেটিজেনরা। অনেকেই বাংলাদেশের এই বিতর্কিত লেখিকাকে এক হাত নিয়েছেন সোশ্যাল মিডিয়ায়।

You might also like