Latest News

তপন দত্ত হত্যা মামলায় ধাক্কা রাজ্যের, সিবিআই তদন্ত বহাল রাখল ডিভিশন বেঞ্চ

দ্য ওয়াল ব্যুরো: তপন দত্ত হত্যা মামলায় (Tapan Dutta Murder Case) সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখল কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) ডিভিশন বেঞ্চ। শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল।

শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ পরিষ্কার জানিয়ে দিল, সিআইডি বা রাজ্য পুলিশ দিয়ে নয়, সিবিআই যেভাবে এই মামলার তদন্ত করছিল, সেভাবেই চালিয়ে যাবে।

গত ৯ জুন তপন দত্ত হত্যা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছিল সরকার ও অন্যতম অভিযুক্ত ষষ্ঠী গায়েন। রাজ্যের আবেদন ছিল, এই মামলার তদন্ত সিআইডি যেমন করছিল তেমন করুক, সিবিআইয়ের প্রয়োজন নেই। কিন্তু শুক্রবার সেই আবেদন খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ।

২০১১ সালে খুন হয়েছিলেন হাওড়ার তৃণমুল নেতা তথা পরিবেশ কর্মী তপন দত্ত। সেই ঘটনায় নাম জড়িয়েছিল রাজ্যের মন্ত্রী অরূপ রায় সহ ১৩ জনের। পরে ওই মামলার চার্জশিট থেকে ৮ জনের নাম বাদ গিয়েছিল। এর পরই আদালতের দ্বারস্থ হন তপন দত্তের স্ত্রী প্রতিমা।

সেই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। হাইকোর্টের নির্দেশের পর সুপ্রিম কোর্টেও গিয়েছিল অভিযুক্তরা। কিন্তু দেশের শীর্ষ আদালতও হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছিল। সেই সময় রাজ্য সরকার সুপ্রিম কোর্ট থেকে মামলা তুলে এনে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে সিবিআই তদন্তের নির্দেশ প্রত্যাহারের আবেদন জানায়। সেই আবেদনই খারিজ হয়ে গেল।

মলয় ঘটকের লকারের চাবি নিয়ে গিয়েছিল সিবিআই, ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিল আদালত

You might also like