Latest News

Tamilnadu Mayor: অটো চালক মেয়র, তামিলনাড়ুর আরও এক নজির

দ্য ওয়াল ব্যুরো

(Tamilnadu Mayor) আর পাঁচটা দিনের মতই তাঁর অটো এসে থামল পুর নিগমের গেটে। যাত্রী নিয়ে প্রায় রোজই যেমন আসেন। কিন্তু সোমবার বছর বিয়াল্লিশের কে সারাভানন এলেন একটু ভিন্ন চেহারায়। গলায় উত্তরীয়। নতুন পোশাক। কপালে সাদা চন্দনের তিলক। বোঝাই যায়, শুভ কাজে বেরনোর আগে পুজো দিয়েছেন।

অটো পুর নিগমের (Auto Driver) গেটে থামতেই তাঁর নামেই জয়ধ্বনি। খানিক পরেই কুম্ভাকোনম পুর কর্পোরেশনের মেয়র পদে শপথ নিলেন তিনি। এভাবেই আরও একটা মাইল ফলক স্পর্শ করল তামিলনাড়ু (Tamilnadu)।

দিন তিনেক আগে দুজন দলিত মহিলাকে দুটি পুর নিগমের মেয়র নির্বাচিত করেছেন মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন। তাঁদের এখন রাজধানী শহর চেন্নাইয়ের।

Tamilnadu Mayor

কে সারাভানন অবশ্য ডিএমকের নন। তাঁকে মেয়র করেছেন রাহুল গান্ধীর পার্টি। সম্প্রতি তামিলনাড়ুর পুরভোটে বিপুল জয় হাসিল করেছে ডিএমকে জোট। রাজ্যের ২১টি পুর নিগমের মধ্যে একটি, তাঞ্জাভুর জেলার কুম্ভকোনম কর্পোরেশনের মেয়র পদ স্ট্যালিন জোটসঙ্গী কংগ্রেসকে ছেড়ে দিয়েছেন।

একটি কর্পোরেশনের মেয়র কে হবেন সে ব্যাপারেও কিনরাহুল গান্ধীর মতো শীর্ষ নেতা মত দিয়েছেন?

সূত্রের খবর, রাহুল সম্প্রতি বলছেন, কংগ্রেস চসুনখাঁটি কর্মী, যারা দলের জন্য নিবেদিত প্রাণ। তাছাড়া সমাজের প্রান্তিক মানুষের সঙ্গে সংযোগ বাড়াতে বলেছেন তিনি। তাঁর সেই বক্তব্যকে সম্মান জানাতে এবং ডিএমকের‍ দলিত মহিলাদের মেয়র করার দৃষ্টান্ত সামনে রেখে কুম্ভকোনমের মেয়র পদ নিয়ে রাজ্য কংগ্রেস সরভাননকে বেছে নেয়।

Tamilnadu Mayor

ক্লাস এইট পাশ সারাভানন ২০০২ থেকে সক্রিয় কংগ্রেস কর্মী। ছোটবেলায় বাবা মা’কে হারিয়ে দাদু -ঠাকুমার কাছে মানুষ। তাঁরাই কংগ্রেসের ঝাণ্ডা তুলে দেন নাতির হাতে। অটো চালানোর পাশাপাশি এলাকায় সমাজকল্যাণমূলক কাজের সঙ্গে যুক্ত তিনি। সেই কারণেই কংগ্রেস এবার তাঁকে একটি ওয়ার্ডে প্রার্থী করে।

সারাভাননের কথায়, অটো চালিয়ে দিনে দুশো-আড়াইশো টাকা রোজগার। বাড়িতে স্ত্রী ও দুই সন্তান। মনোনয়নপত্র জমা করার টাকাও ছিল না। এলাকাবাসী সেই অর্থ জোগাড় করে দিয়েছে।

Tamilnadu Mayor
এই চার মহিলাও এবার মেয়র হয়েছেন

 

মেয়র পদে তাঁর নাম ঘোষণার পর মুখ্যমন্ত্রী স্ট্যালিন ফোনে শুভেচ্ছা জানিয়েছেন সারাভানননকে। কুম্ভকোনম এবারই পুরসভা থেকে পুর নিগম হয়েছে। অটো চালক সসরভানন সেখানকার প্রথম মেয়র হলেন।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে চিন্তা বাড়ল মোদীর, কদর বাড়বে আঞ্চলিক দলের

You might also like