Latest News

নিরাপত্তার সমস্যা মিটে গেছে, হিন্দু ও শিখরা দেশে ফিরুক! আর্জি তালিবানের

দ্য ওয়াল ব্যুরো: নিরাপত্তা সংক্রান্ত (Security issue) সমস্যা মিটে গেছে, এমনই দাবি করে দেশ ছেড়ে পালানো সংখ্যালঘু (Minority) হিন্দু (Hindu) এবং শিখদের (Sikh) আফগানিস্তানে ফেরার অনুরোধ জানাল সেদেশের শাসক তালিবানরা (Taliban)।

গত ২৪ জুলাই আফগানিস্তানের হিন্দু এবং শিখ সমিতির কয়েকজন সদস্যের সঙ্গে বৈঠক করেন তালিবানদের মন্ত্রিসভার ডিরেক্টর জেনারেল ড: মুল্লাহ আব্দুল ওয়াসি। এরপরেই নিরাপত্তা ইস্যুতে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া সংখ্যালঘুদের দেশে ফিরে আসার আর্জি জানান তিনি।

প্রসঙ্গত, গত ১৮ জুলাই কাবুলের কার্টে পারওয়ান গুরুদ্বারে হামলা চালায় ইসলামিক স্টেট্ খোরাসান প্রভিন্স। সেই সময় গুরুদ্বারে সকালের জড়ো হয়েছিলেন প্রায় ৩০ জন শিখ ব্যক্তি। অনেকেই পালাতে সক্ষম হলেও একজন শিখ সহ গুরুদ্বারের প্রহরীর মৃত্যু হয় সেই হামলায়।

Taliban : লস্কর, জৈশকে সাহায্য করছে তালিবান, রিপোর্ট রাষ্ট্রপুঞ্জের

তালিবানদের বক্তব্য অনুযায়ী, কাবুলের ওই গুরুদ্বারে হামলার ঘটনা আটকানোর জন্য তালিবানদের ধন্যবাদ জানিয়েছেন শিখ নেতারা। তালিবান পরিচালিত আফগান সরকার হামলার ফলে ক্ষতিগ্রস্থ গুরুদ্বারটি মেরামত করার সিদ্ধান্ত নিয়েছে। সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে কয়েকজন প্রতিনিধি মৃত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে বেশ কয়েকবার ওই গুরুদ্বারে যান বলে জানা গেছে।

আফগানিস্তানে প্রায়শই সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা ঘটে। ২০২০ সালের মার্চ মাসে কাবুলের শর্ট বাজারের কাছে শ্রী গুরু হর রাই সাহিব গুরুদ্বারে জঙ্গি হামলার ঘটনায় মৃত্যু হয় ২৭ জন শিখ ধর্মাবলম্বীর। ঘটনার দায় স্বীকার করে ইসলামিক স্টেট। এছাড়াও গত বছরের অক্টোবর মাসে কার্ট-এ-পারওয়ান জেলায় একটি গুরুদ্বারে ঢুকে পড়ে ১৫-২০ জন জঙ্গি।

You might also like