Latest News

তালিবানের মন্ত্রিসভা ঘোষিত, স্থান পেলেন সন্ত্রাসবাদী তকমা পাওয়া নেতাও

দ্য ওয়াল ব্যুরো : আফগানিস্তানে ২০ বছর বাদে ক্ষমতায় ফিরে মঙ্গলবার নতুন মন্ত্রিসভা (Cabinet) গঠন করার কথা ঘোষণা করল তালিবান। এদিন কাবুলে সাংবাদিক বৈঠক করে তালিবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানান, সরকারের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী হচ্ছেন মোল্লা মহম্মদ হাসান আখুন্দ। গত বছর আমেরিকার ট্রাম্প প্রশাসনের সঙ্গে শান্তিচুক্তি করেছিলেন তালিবানের অন্যতম প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বরাদর। তিনি হয়েছেন উপপ্রধানমন্ত্রী।

হাক্কানি নেটওয়ার্কের নেতা হিসাবে সিরাজুদ্দিন হাক্কানিকে সন্ত্রাসবাদী তালিকাভুক্ত করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। তিনি হচ্ছেন তালিবান সরকারের অভ্যন্তরীণ মন্ত্রী। এর ফলে আগামী দিনে তালিবানের সঙ্গে আমেরিকার সম্পর্ক রাখা কঠিন হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তালিবানকে বলেছিলেন, তারা যেন সন্ত্রাসবাদীদের সঙ্গে সম্পর্ক ত্যাগ করে। কিন্তু তালিবান মন্ত্রীদের নামের তালিকা দেখে বোঝা যাচ্ছে, বাইডেনের কথায় তারা গুরুত্ব দেয়নি।

তালিবান মুখপাত্র বলেন, তাঁরা সব দেশের সঙ্গেই সুসম্পর্ক রাখতে চান। তাঁর দাবি, নতুন সরকারে আফগানিস্তানের সব জনজাতির প্রতিনিধিই স্থান পেয়েছেন। যদিও কোনও মহিলা মন্ত্রিসভায় স্থান পাননি।

তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলেন, “আমরা কোনও বিশেষ উপজাতির সংগঠন নই। আমেরিকার সঙ্গে আমাদের যুদ্ধ হয়েছিল বটে কিন্তু আমরা তাদেরও বন্ধু হতে চাই। আশা করি সব দেশই আমাদের ইসলামি সরকারকে স্বীকৃতি দেবে।”

মুজাহিদ এদিন একবারও তালিবানের সুপ্রিম কম্যান্ডার হাইবাতুল্লা আখুন্দজাদার নাম উল্লেখ করেননি। তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মহম্মদ ইয়াকুব হয়েছেন কার্যনির্বাহী প্রতিরক্ষামন্ত্রী। নতুন সরকারে উপপ্রধানমন্ত্রী হয়েছেন দু’জন। মোল্লা বরাদর বাদে অপর উপপ্রধানমন্ত্রী হয়েছেন আবুল সালাম হানাফি। কার্যনির্বাহী বিদেশমন্ত্রী হয়েছেন আমির খান মুত্তাকি। কার্যনির্বাহী অর্থমন্ত্রী হয়েছেন হেদায়েতুল্লা বদরি। কেন্দ্রীয় ব্যাঙ্কের কার্যনির্বাহী গভর্নর হয়েছেন মহম্মদ ইদ্রিস।

You might also like