Latest News

Taliban: লম্বা দাড়ি, ঢিলে পোশাক মাস্ট! আফগান সরকারি কর্মীদের জন্য তালিবানের নয়া ফতোয়া

দ্য ওয়াল ব্যুরো: আফগান মুলুকে (Afghanistan) কখন যে কী হয় বলা মুশকিল। তালিবান (Taliban) সেখানে সরকার গড়ার পর থেকেই একের পর এক ফতোয়া জারি করে চলেছে তারা। এবার আফগানিস্তানের কট্টর ইসলামপন্থী সেই প্রশাসন সেদেশের সরকারি কর্মচারীদের নতুন আদেশ দিল। বলা হয়েছে, সরকারি কর্মীদের সকলকেই দাড়ি রাখতে হবে। তাঁদের জন্য বেঁধে দেওয়া হয়েছে ড্রেস কোডও।

আরও পড়ুন: শাহরুখের ছেলের বিরুদ্ধে চার্জশিট পেশে আরও তিন মাস সময় চাইল এনসিবি

রয়টার্স সূত্রে খবর, তালিবান সরকার দেশের সমস্ত সরকারি কর্মীদের দাড়ি রাখা বাধ্যতামূলক করে দিয়েছে। তা না করলে চাকরি যেতে পারে যে কোনও মুহূর্তে। আরও একগুচ্ছ নতুন বিধিনিষেধও জারি হয়েছে সরকারি কর্মীদের জন্য।

Taliban

শুধু তাই নয়, সোমবার থেকেই তালিবানি এই ফতোয়া প্রযোজ্য হয়েছে। প্রশাসনের তরফে সমস্ত সরকারি অফিসগুলির বাইরে লোক রাখা হয়েছে, যারা পায়চারি করবে আর কর্মীদের উপর কড়া নজর রাখবে। তালিবানের আদেশ তাঁরা মেনে চলছেন কিনা সেদিকে নজর রাখা হচ্ছে এভাবেই।

কর্মীদের বলা হয়েছে তারা দাড়ি কাটতে পারবেন না, লম্বা দাড়ি রাখতে হবে। পরতে হবে স্থানীয় লম্বা ঢিলেঢালা পোশাক। সঙ্গে রাখতে হবে পাগড়ি বা টুপি। দিনের নির্দিষ্ট সময়ে নমাজ পরাও বাধ্যতামূলক করা হয়েছে আফগান সরকারি চাকুরেদের জন্য। এই নতুন ফতোয়া নিয়ে এখনও সংবাদমাধ্যমে মুখ খোলেনি তালিবান।

You might also like