Latest News

Tajmahal: তাজমহলের শৌচালয়ের পাশে রাধাকৃষ্ণর ছবি! প্রতিবাদ জানিয়ে ধরনায় সন্ন্যাসী

দ্য ওয়াল ব্যুরো: শ্বেতশুভ্র মার্বেল পাথর দিয়ে তৈরি প্রেমের সৌধ তাজমহল (Tajmahal)। বিগত কয়েকদিনে যেই সৌধ নিয়ে একের পর এক বিতর্ক দানা বেঁধেছে। আজও শীর্ষে উঠে এল নতুন বিতর্ক। যার কেন্দ্রে রয়েছে তাজমহলের (Tajmahal) রাধাকৃষ্ণ (Radha Krishna)। এই বিখ্যাত সৌধের ফোটো গ্যালারিতে গেলেই দেখা যাবে সেই রাধাকৃষ্ণ। তবে সেই গ্যালারি যে তাজমহলের শৌচালয়ের পাশেই, তা এতদিন তেমন কেউই খেয়াল করেননি। অথবা খেয়াল করলেও আমল দেননি।

এবার সেই ঘটনা নিয়েই চটে লাল উত্তরপ্রদেশের এক সন্ন্যাসী। তিনি এই ঘটনা নিয়ে বেদম ক্ষুব্ধ। অবিলম্বে রাধাকৃষ্ণের (Radha Krishna) স্থান বদলের দাবিতে তাজমহলের গেটের বাইরে ধর্নায় বসেছেন তিনি।

তাজমহলের (Tajmahal) রাধাকৃষ্ণ আদতে একটি পুরনো ছবি। যা গত ২০ বছর ধরে রাখা আছে সৌধের ফোটো গ্যালারিতে। মঙ্গলবার ওই ছবি নিয়েই তাজমহল চত্বরে হইচই শুরু হয়ে যায়। খবর পেয়ে চলে আসেন পুরাতত্ত্ব বিভাগের কর্মীরাও। ওই সন্ন্যাসী তাঁদের হুমকি দিয়েছেন শৌচালয়ের পাশে ওই গ্যালারি থেকে রাধাকৃষ্ণের ছবি না সরালে তাজমহলের ভিতরে ঢুকে পুজোপাঠ শুরু করে দেবেন তিনি।

আরও পড়ুন: গোবর নিয়ে অখিলেশের কোন কথায় চোটে লাল যোগী

পুরাতত্ত্ব বিভাগের কর্মীরা এই বিষয়টি খতিয়ে দেখবেন বলে তাঁকে আশ্বাস দিয়েছেন। পাল্টা মাৎসেন্দ্র গোস্বামী নামের সেই সন্ন্যাসীও জানিয়েছেন, দু’দিনের মধ্যে যদি ওই ছবি না সরানো হয় তবে তিনি আবার ধরনায় বসবেন।

পরে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের বিশেষজ্ঞ আর কে প্যাটেল জানিয়েছেন, ফোটো গ্যালারিটি শৌচালয়ের পাশে থাকলেও সেটি ফাইবারের দেওয়াল দিয়ে সম্পূর্ণ আলাদা করা। ভারতের পর্যটন উন্নয়ন কর্পোরেশনই এভাবে সাজিয়েছিল জায়গাটি। এতদিন এটি নিয়ে কোনও সমস্যা হয়নি। বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে জানান তিনি।

You might also like