Latest News

Taj Mahal : যে জমিতে তাজমহল বানানো হয়েছে, তা জয়পুরের রাজার সম্পত্তি ছিল, দাবি বিজেপি সাংসদের

দ্য ওয়াল ব্যুরো : তাজমহল (Taj Mahal) যে জমির ওপরে নির্মিত হয়েছে, তার মালিক ছিলেন জয়পুরের রাজা জয় সিং। রাজপরিবারের কাছে ওই জমির নথি আছে। বুধবার এমনই দাবি করলেন বিজেপির সাংসদ দিয়া কুমারী। সম্প্রতি তাজমহল (Taj Mahal) নিয়ে এলাহাবাদ হাইকোর্টে একটি পিটিশন জমা পড়েছে। তাতে বলা হয়েছে, তাজমহলের (Taj Mahal) বন্ধ থাকা ২২ টি দরজা খুলতে হবে। যা সত্য, তা আনতে হবে প্রকাশ্যে। এদিন দিয়া কুমারী ওই পিটিশনও সমর্থন করেন।

বিজেপি সাংসদ বলেন, “তাজমহল (Taj Mahal) তৈরি হওয়ার আগে সেখানে কী ছিল জানা দরকার। জয়পুরের রাজপরিবারে ওই জমির নথি আছে। দরকার হলে তা পেশ করা যাবে।” সাংবাদিকদের দিয়া কুমারী বলেন, তাজমহলের জমির বিনিময়ে ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল। ঠিক কী পরিমাণে ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল, তা আদৌ গ্রহণ করা হয়েছিল কিনা, তা আমার জানা নেই। আমি ওই নথি দেখিনি। তা ‘পুঁথিখানায়’ রাখা আছে। কিন্তু শাহজাহান যে ওই জমি অধিগ্রহণ করেছিলেন, তাতে সন্দেহ নেই।

সাংসদ বলেন, “তখনকার দিনে বিচারব্যবস্থা ছিল না। ফলে আপিলও করা যায়নি। নথিপত্র দেখলে পুরো ব্যাপারটা পরিষ্কার হবে।” পরে তিনি বলেন, “তাজমহলের কয়েকটি দরজা বন্ধ আছে কেন, সেকথা মানুষের জানা উচিত। তাজমহলের আগে সেখানে অনেক কিছু থাকতে পারে। হয়তো সেখানে মন্দির ছিল।”

তাজমহল নিয়ে গত শনিবার হাইকোর্টের লখনউ বেঞ্চে আবেদন করেন রজনীশ সিং নামে এক বিজেপি কর্মী। তিনি দলের অযোধ্যা শাখার মিডিয়া ইন চার্জ।

আরও পড়ুন : দাম বাড়ছে জিনিসপত্রের, কমছে সৌজন্যের, নাম না করে মোদীকে খোঁচা মমতার

You might also like