Latest News

প্রাক্তন ফিফা রেফারি সুমন্ত ঘোষ প্রয়াত, মুকুটে অনেক পালক, ছিলেন বিতর্কিতও

দ্য ওয়াল ব্যুরো: চলে গেলেন ভারতের অন্যতম জনপ্রিয় ফিফা রেফারি সুমন্ত ঘোষ (Referee Sumanta Ghosh)। বৃহস্পতিবার ভোররাতে নিয়ে মারা যান। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ময়দান।

নব্বই দশকে রেফারিদের মধ্যে সুমন্ত ঘোষ খুবই উল্লেখযোগ্য নাম ছিল। বহু বড় বড় ম্যাচ পরিচালনা করেছেন তিনি। খেলার মাঝে তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার জন্য পরিচিত ছিলেন তিনি। পাশাপাশি নিজের কার্যক্রমের ওপর ছিল তাঁর দৃঢ় নিয়ন্ত্রণ।

১৯৫০ সালের ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন তিনি। ১৯৯০ সালে তিনি ফিফার রেফারি হিসেবে যোগ দেন। একাধিক ম্যাচ পরিচালনা করেছেন তিনি। তাঁর দীর্ঘ ৭ বছরের রেফারি জীবনে নিয়েছেন বহু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

প্রি-বিশ্বকাপ, প্রি-অলিম্পিক, এএফসি কাপ চ্যাম্পিয়নশিপ, নেহেরু কাপ, সাফ কাপের মতো বড় বড় টুর্নামেন্টের ম্যাচে রেফারির হিসেবে ছিলেন সুমন্ত। ১৯৯৭ সালে অবসর নেওয়ার পরে তিনি যুক্ত ছিলেন রেফারি প্রশিক্ষক হিসেবে। এছাড়াও আইএফএএ-র ম্যাচ কমিশনার হিসেবেও কাজ করেছেন তিনি।

ম্যাচে তাঁর কঠিন সিদ্ধান্তের জন্য যেমন তিনি প্রশংসা পেয়েছেন তেমনই কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্কও হয়েছে। এমনকি মাঠের মধ্যে এই নিয়ে ঝামেলার নজিরও রয়েছে। তবে সবকিছুর মধ্যেও তাঁর ম্যাচ পরিচালন করার ক্ষমতা নিয়ে বারবার আলোচনা হয়েছে। অনেকেই তাঁকে রেফারি হিসেবে ‘আইডল’ মানেন।

বুমরা ছিটকে গেলেন বিশ্বকাপ থেকে, বিরাট ধাক্কা ভারতীয় শিবিরে

You might also like