Latest News

Stock : মানুষের ভয় আর লোভের জন্যই তোলপাড় হচ্ছে শেয়ার বাজার, বললেন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা

দ্য ওয়াল ব্যুরো : গত কয়েক সপ্তাহ ধরে ব্যাপক ওঠানামা করছে শেয়ার (Stock) সূচক। অনেকেই ক্রিপ্টো অ্যাসেটে বিনিয়োগ করার আগ্রহ দেখাচ্ছেন। ভারতের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন শুক্রবার বলেন, ইউক্রেনের যুদ্ধ আমাদের দেখিয়ে দেয়, প্রযুক্তি (Stock) কোনও কোনও সমস্যার আংশিক সমাধান করতে পারে। কিন্তু প্রযুক্তি মানুষের ভয় আর আতঙ্ককে বাড়িয়ে তুলতে পারে বহুগুণ। তার ফলে নানা গোলমাল হতে পারে।

পরে তিনি বলেন, “মানুষ যে হারে ক্রিপ্টো অ্যাসেটে (Stock) বিনিয়োগ করছে, তাতে বোঝা যায়, অনেকে এখনও ভয় ও লোভ দ্বারা পরিচালিত হয়। প্রযুক্তি তাদের ওই দু’টি অনুভূতিকে বাড়িয়ে তোলে।” নাগেশ্বরনের মন্তব্যের প্রেক্ষিতে এক অর্থনীতিবিদ বলেন, ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্ব জুড়ে অর্থনীতিতে দেখা গিয়েছে অস্থিতিশীলতা। মানুষ সংকট থেকে বাঁচার জন্য যেখানে পারছে সেখানেই ভিড় জমাচ্ছে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের ঘনিষ্ঠ সংস্থা ইন্ডিয়ান ফাউন্ডেশন শুক্রবার বেঙ্গালুরুতে ‘ইন্ডিয়া আইডিয়াস কনক্লেভ’-এর আয়োজন করে। সেখানে বক্তব্য পেশ করেন নাগেশ্বরন। তাঁর কথায়, “প্রযুক্তি মানুষকে লোভ দমন করতে শেখায় না।” পরে তিনি বলেন, অতিমহামারীর প্রভাব কমে আসছে। এবার আর্থিক সংস্কারের ‘চতুর্থ পর্ব’ শুরু হবে।

নাগেশ্বরনের মতে, ১৯৯১ সালে যে ‘ব্যাপক উদারীকরণ’ শুরু হয়েছিল, তা ছিল প্রথম দফার আর্থিক সংস্কার। ২০০৪ সালে ইউপিএ সরকারের আমলে দ্বিতীয় দফার সংস্কার হয়। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় এসে কৃষি ও শ্রম ক্ষেত্রে সংস্কার করেন। তা ছিল তৃতীয় দফার সংস্কার। এবার চতুর্থ দফায় যে সংস্কার হবে, তার প্রভাব থাকবে আগামী ২৫ বছর।

আরও পড়ুন : উজ্জ্বলার গ্যাসে ২০০ টাকা ভর্তুকি মিলবে, ঘোষণা কেন্দ্রের

You might also like