Latest News

সৎ মা আসলে ‘মা’ হয়ে উঠতে পারে না: কর্ণাটক হাইকোর্ট

দ্য ওয়াল ব্যুরো: সৎ মা যতই সন্তানের খেয়াল রাখুন, তিনি সত্যিকারের মা হয়ে উঠতে পারেন না। সম্প্রতি এক মামলার পরিপ্রেক্ষিতে এমনটাই জানিয়েছ কর্ণাটক হাইকোর্ট। এক বিবাহ বিচ্ছিন্ন  দম্পতির মামলায় সন্তানের দায়িত্ব বাবার হাতে দিতে অস্বীকার করেছে আদালত।

কর্ণাটকের ওই দম্পতির বিয়ে ভেঙে গেছে। সম্প্রতি নতুন আরও একটা বিয়ে করেছেন ওই ব্যক্তি। নিজের পূর্ব পক্ষের সন্তানকে নিজের কাছেই রাখতে চেয়ে আদালতে মামলা করেছেন তিনি। তাঁর নতুন বউ লিখিতভাবে জানিয়েছেন তিনি স্বামীর আগের পক্ষের সন্তানকে যত্ন সহকারে লালন পালন করবেন। কিন্তু সন্তানকে তাঁদের হাতে তুলে দিতে রাজি নন বাচ্চাটির মা। আদালতের দ্বারস্থ হয়েছেন তিনিও। এই মামলার শুনানিতেই উচ্চ আদালতের সিঙ্গেল বেঞ্চের পর্যবেক্ষণ, সৎ মা চেষ্টা করলেও জন্মদাত্রীর মতো যত্ন করতে পারবেন না বাচ্চাদের। তিনি তাদের সত্যিকারের মা হয়ে উঠতে পারবেন না।

এই মামলায় বাবার আবেদন খারিজ করে দিয়েছে আদালত। এর আগে সন্তানকে নিজের কাছে রাখার আবেদন নিয়ে পারিবারিক আদালতেও গিয়েছিলেন ওই ব্যক্তি। সেখানেও সুবিধা করতে পারেননি। এবার হাইকোর্টও একই রায় দিল।

আদালত জানিয়েছে, ওই ব্যক্তির নতুন বউ ছাড়া পরিবারে আর তেমন কোনও মহিলা নেই যিনি বাচ্চাটির খেয়াল রাখতে পারবেন। তাই তাঁদের এই দায়িত্ব দেওয়া যাচ্ছে না।

বাচ্চাটির বাবা দাবি করেছিলেন তাঁর কাছে থেকে মানুষ হলে সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত হবে। আর্থিক দিক দিয়েও সে সহায়তা পাবে। সুস্থ স্বাভাবিক পরিবেশে বড় হয়ে উঠতে পারবে। এমনকি মায়ের বিরুদ্ধে বাচ্চার ঠিকমতো খেয়াল না রাখার অভিযোগও করেছেন তিনি। কিন্তু সব দিক বিবেচনা করে তাঁর আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

You might also like