Latest News

কাঁপুনি ধরাচ্ছে শীত, কনকনে উত্তুরে হাওয়ায় জাঁকিয়ে ঠান্ডা বাংলায়

দ্য ওয়াল ব্যুরো: ডিসেম্বরের গোড়া থেকেই শীতের আমেজ বেশ টের পেয়েছিল বঙ্গবাসী। মাসের মাঝামাঝি আসতেই কনকনে উত্তুরে হাওয়ায় হারকাঁপানো ঠান্ডা পড়েছে বাংলায়। গতকালও কলকাতায় তাপমাত্রা ছিল বেশ কম। আলিপুর হাওয়া অফিস বলছে, আজ শুক্রবার নাকি মরসুমের শীতলতম দিন। কলকাতা ও আশপাশের এলাকায় তাপমাত্রা নেমেছে ১৪ ডিগ্রির নীচে। রবিবার থেকে আরও জাঁকিয়ে ঠান্ডা পড়বে উত্তর থেকে দক্ষিণে।

হাল্কা শোয়েটার, চাদরে এতদিন বেশ দিন কাটছিল। তবে এবার ভারী গরমের জামাকাপড় নামানোর সময় এসে গেছে। হাওয়া অফিস বলে দিয়েছে, এবছর শীত পড়বে ভালই। রবিবারের পর থেকে তাপমাত্রা আরও নামবে। উত্তুরে হাওয়ার দাপট তো থাকবেই। ১৪ ও ১৫ জানুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াসে। আগামী সপ্তাহ থেকে আরও পারদ পতনের সম্ভাবনা আছে।

সকালের দিকে এখন হাল্কা কুয়াশা থাকছে। আকাশ পরিষ্কারই। আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি।  গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ আরও বাড়বে। সেই সঙ্গে কুয়াশার দাপটও থাকবে। এখন উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে। এই ঝঞ্ঝা পূর্বদিকে বাঁক নিচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝা সরে গেলে তাপমাত্রা আরও নামবে। শ্রীলঙ্কা ও সংলগ্ন ভারত মহাসাগরে ঘূর্ণাবর্তও তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত ধীরে ধীরে নিম্নচাপের চেহারা নেবে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে তাপমাত্রা আরও তিন ডিগ্রি কমতে পারে বাংলায়।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like