Latest News

৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে বাস, ভাড়া কি বাড়বে? চূড়ান্ত বিশৃঙ্খলার সম্ভাবনা

দ্য ওয়াল ব্যুরো: রাজ্যে বাস অটো টোটো-সহ গণপরিবহণ চালানোর কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাসের চাকা ঘুরবে তো? প্রশ্ন তৈরি হয়েছে। কারণ পরিবর্তিত পরিস্থিতিতে বাস ভাড়া না বাড়ালে বাস চালানো অসম্ভব, জানিয়ে দিয়েছেন বাস সংগঠনের মালিকরা।

দাবি করা হয়েছে, বাসের ন্যূনতম ভাড়া করতে হবে ১০টাকা। এরপর দূরত্ব অনুযায়ী ভাড়া বাড়বে ১৫, ২০ এমনকি ২৫টাকাও। গতবছর লকডাউনের পর যখন বাস চালানো শুরু হয়েছিল তখনও বাস ভাড়া কী হবে তা নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। কন্ডাক্টরের সঙ্গে এ নিয়ে অনেক সময়েই বচসায় জড়িয়ে পড়তেন যাত্রীরা।

এবারে মুখ্যমন্ত্রী গতকাল নবান্ন থেকে জানিয়েছেন, ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানো যাবে। কিন্তু যাত্রী সংখ্যা কম, অথচ পুরনো ভাড়া, এমনভাবে বাস চালাতে নারাজ সংগঠন। ১ জুলাই থেকে সরকারি বেসরকারি বাস চলবে বলে খবর। কোন রুটে কত বাস চালানো হবে তা নিয়ে আজ মঙ্গলবার সিদ্ধান্ত হবে।

শোনা যাচ্ছে, বাস ভাড়া নিয়ে ফয়সালা না হলে আগামী দিনে যাত্রীদের কাছে ইচ্ছেমত ভাড়া দাবি করতে পারেন কন্ডাক্টররা। সেক্ষেত্রে বিভ্রান্তি ও বিশৃঙ্খলা তৈরির সম্ভাবনা থাকছে। তবে সরকারি বাসে যে পুরনো ভাড়াই নেওয়া হবে, তা একপ্রকার নিশ্চিত।

বেসরকারি বাস সংগঠনের তরফে বলা হচ্ছে, একে যাত্রী সংখ্যা সরকার কমিয়ে দিয়েছে। তার উপর জ্বালানির দাম বাড়ছে হু হু করে। এমন পরিস্থিতিতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভবই নয়। অন্তত বাস না নামানোর পক্ষেই সওয়াল করছেন মালিকরা। তবে এও বলা হয়েছে, স্বেচ্ছায় কেউ বাস নামাতে চাইলে তাকে বাধা দেওয়া হবে না।

You might also like