Latest News

ধাপে ধাপে পুরভোট কেন? হলফনামায় হাইকোর্টকে কী জানাল রাজ্য নির্বাচন কমিশন?

দ্য ওয়াল ব্যুরোঃ কলকাতা ও হাওড়ার পুরভোট (Municipal Election) নিয়ে রাজ্য রাজনীতির আসর সরগরম। কেন বাকি কেন্দ্রগুলিতেও পুরসভা ভোটের আয়োজন করা হচ্ছে না, তা নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। রাজ্য নির্বাচন কমিশন জানাচ্ছে, মূলত কোভিড পরিস্থিতির কথা ভেবেই এই দুই পুরসভায় আগে ভোট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্রুপ-ডি নিয়োগ কেলেঙ্কারি কি মধ্যপ্রদেশের ‘ব্যাপম’ দুর্নীতির বেঙ্গল মডেল?

কলকাতা হাইকোর্টে পুরভোট নিয়ে কমিশন যে হলফনামা জমা দিয়েছে তাতে বলা হয়েছে, কলকাতায় এখনও পর্যন্ত ৮৫ শতাংশ এবং হাওড়ায় ৫৫ শতাংশ নাগরিকের টিকাকরণ সম্পন্ন হয়েছে। রাজ্যের বাকি পুরসভাগুলিতে এখনও এত টিকাকরণ হয়নি। সেই কারণেই কমিশন ধাপে ধাপে পূরভোট করার সিদ্ধান্ত নিয়েছে।

গত বুধবার কলকাতা হাইকোর্ট রাজ্য নির্বাচন কমিশন এবং রাজ্য সরকারের কাছে জানতে চেয়েছিল পুরভোট কেন শুধু কলকাতা আর হাওড়াতেই হচ্ছে? বাকি পুরসভারা কী দোষ করল? কমিশন আদালতকে জানায় এ ব্যাপারে তাদের বক্তব্য তারা হলফনামার মাধ্যমেই জানাতে চায়। সূত্রের খবর, গতকাল সোমবার আদালতে সেই হলফনামা জমা দিয়েছে নির্বাচন কমিশন।

কমিশন মনে করছে, ধাপে ধাপে পুরভোট করা হলে টিকাকরণ অনেকটা এগিয়ে যাবে। ফলে পুরসভা নির্বাচন হবে অনেক নিরাপদে। এছাড়া শুধু কলকাতা আর হাওড়ায় ভোটের জন্য আর কোনও কারণ তারা দেখায়নি বলেই খবর।

এদিকে মঙ্গলবার সম্ভবত রাজ্য নির্বাচন কমিশন পুরভোটের দিনক্ষণ ঘোষণা করতে পারে আনুষ্ঠানিকভাবে। যদিও ইতিমধ্যে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে কলকাতা হাওড়ায় ভোটগ্রহণ হবে ১৯ ডিসেম্বর। সম্ভবত আজই তার বিস্তারিত নির্ঘণ্ট প্রকাশ করবে কমিশন। এতদিন বলা হচ্ছিল কলকাতা হাওড়ার ভোটের ব্যাপারে আপাতত কমিশনকে না এগোনোর পরামর্শ দিয়েছে। কিন্তু কমিশনের এক পদস্থ কর্তা বলেন, এমন কোনও নির্দেশ আদালত দেয়নি।

গতকাল রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস ইঙ্গিত দিয়েছেন, মঙ্গলবার বিকেলে তিনি সাংবাদিকদের সঙ্গে মিলিত হবেন। ধরে নেওয়া হচ্ছে আজই তিনি পুরভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দেবেন।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like