Latest News

তিন দিনে পাঁচ ডিগ্রি নামবে তাপমাত্রা, সপ্তাহান্তে জাঁকিয়ে শীত! বৃষ্টি আর হবে কি

দ্য ওয়াল ব্যুরো: নিম্নচাপ ও বৃষ্টির বাধা পেরিয়ে শীতের আমেজ আসতে আসতে সপ্তাহান্ত গড়াবে, এমনটাই বলছে আবহাওয়া দফতর। আগামী তিন দিনে আরও পাঁচ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা কমলেও, বাড়বে দিনের তাপমাত্রা। উত্তরবঙ্গে শীতের আমেজ, উত্তুরে হাওয়া বইবে শনশন করে।

আজ, মঙ্গলবার, কলকাতায় সকালের দিকে আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে পরিষ্কার হবে আকাশ। রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকবে। আগামী কয়েকদিনে কমবে রাতের তাপমাত্রা। আজ সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৮ মিলিমিটার।

দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়ায় সকালের দিকে আংশিক মেঘলা আকাশ থাকলেও পরে পরিষ্কার হবে আকাশ। নতুন করে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাংলাদেশ উপকূলে শক্তি হারিয়ে নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হবে।

শুক্রবারের পরে স্বাভাবিকের নীচে নামবে কলকাতার তাপমাত্রা। জাঁকিয়ে বসবে শীত। পূবালি হাওয়ার প্রভাব কমবে, বাড়বে উত্তুরে হাওয়ার দাপট। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া রাজ্যে।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে।

আগামীকাল আবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাবে বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা জম্মু, কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশের কিছু অংশে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, লাদাখ, জম্মু-কাশ্মীরে তুষারপাতের সম্ভাবনা। হালকা বৃষ্টি থেকে ঘন কুয়াশা হতে পারে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশের কিছু অংশে। আগামী কয়েকদিন তাপমাত্রা কমবে উত্তর-পশ্চিম ভারতে।

দক্ষিণ ভারতেও বৃষ্টি চলবে। আগামী কয়েকদিন কেরল, তামিলনাড়ু, করাইকাল, পণ্ডীচেরিতে বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পূর্ব মৌসুমি বায়ু আসবে, আরব সাগরের ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস।

You might also like