Latest News

Weather Update: মৌসুমি বায়ু উত্তরেই থমকে, গরমে হাঁসফাঁস দক্ষিণ, বৃষ্টির খবর নেই কলকাতায়

দ্য ওয়াল ব্যুরো: উত্তরে বৃষ্টি আর দক্ষিণে গরম– রাজ্যের আবহাওয়ার এই মানচিত্রে কোনও বদল নেই এখনও (Weather Update)। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে প্রবল গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে শুক্রবার পর্যন্ত। তাপমাত্রা যা থাকবে, রিয়েলফিল তার চেয়ে অনেক বেশি থাকবে। ওদিকে উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি বাড়বে। এমনটাই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মৌসুমী বায়ুর গতি

নির্ধারিত সময়ের  আগেই উত্তরবঙ্গে ঢুকেছিল দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আপাতত উত্তর-পূর্ব ভারতের সব রাজ্য অতিক্রম করে উত্তরবঙ্গেই থমকে আছে তা। দক্ষিণবঙ্গে প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়নি এখনও। শুক্রবার থেকে বুধবার উত্তরবঙ্গেই আটকে বর্ষা। দক্ষিণবঙ্গে বর্ষার এখনও কোনও পূর্বাভাস নেই আবহাওয়া দফতরের।

কলকাতার আবহাওয়া (Weather Update)

আংশিক মেঘলা আকাশ, বৃষ্টির সম্ভাবনা সামান্য। আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। বেলা এগারোটা থেকে তিনটে পর্যন্ত অস্বস্তি বেশি হবে। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৮৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি কলকাতায়।

উত্তরবঙ্গের আবহাওয়া (Weather Update)

উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। আগামী কয়েকদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি– এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদা এবং দুই দিনাজপুরেও মাঝারি থেকে বিক্ষিপ্ত ও ভারী বৃষ্টির পূর্বাভাস। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। আজ বৃহস্পতিবার থেকে এই বৃষ্টি আরও বাড়তে পারে। আগামী চার-পাঁচ দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গ এবং সিকিমে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া (Weather Update)

বৃষ্টির সম্ভাবনা কম। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি। বৃহস্পতিবার বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সামনের সপ্তাহের মঙ্গল-বুধবার নাগাদ আবার ঝাড়খণ্ড, ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে তাপপ্রবাহের প্রভাব পড়তে পারে। বাড়তে পারে তাপমাত্রাও।

অঙ্গনওয়াড়ির খিচুড়িতে সাপ! শিশুরা খেয়েও ফেলল, জামালপুরের ঘটনায় তদন্ত

You might also like