Latest News

Weather: ভ্যাপসা গরমে কালবৈশাখীর পূর্বাভাস কলকাতায়, আজ থেকে ঝড়বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে

দ্য ওয়াল ব্যুরো: মাঝে কয়েকদিন নিম্নচাপের বৃষ্টির পরে গরম আরও বেড়েছে (Weather)। বেলা বাড়লেই চড়া রোদে প্রাণ ওষ্ঠাগত। সকালে মেঘলা আকাশ থাকলেও ভ্য়াপসা গরম। রাতেও তাপমাত্রা কমছে না। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী দু’দিনও এমন গরম থাকবে। দিনের বেলায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তবে বিকেলের দিকে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া।

গরমের মধ্যেই অবশ্য স্বস্তির খবর এনেছে হাওয়া অফিস (Weather)। কলকাতায় ফের কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, আর ৪৮ ঘণ্টার মধ্যে কালবৈশাখী হবে কলকাতা ও সংলগ্ন এলাকায়। আজ শনিবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। আজ ও আগামীকাল কলকাতা ও সংলগ্ন জেলাগুলির বেলা বাড়লে অস্বস্তি বাড়বে। বিকেলের দিকে ঝড় বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

বৃষ্টি হবে পাহাড়ি জেলাগুলিতেও। ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ার, কোচবিহার সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায়। আগামীকাল রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে ।

হাওয়া অফিস জানাচ্ছে, মায়ানমার সংলগ্ন সাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। সেটি ক্রমস সরছে থাইল্য়ান্ড ও মায়ানমারের দিকে। সেখানে গিয়ে শক্তি হারাবে নিম্নচাপ। এদিকে বৃষ্টি অক্ষরেখা তৈরি হয়েছে ছত্তীসগড় থেকে কর্নাটক। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে বিদর্ভ অবধি। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝাও ঢুকছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আন্দামান সাগর থেকে ক্রমেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পেরিয়ে এগিয়ে আসছে। আন্দামানে বর্ষা ঢুকে গেছে অনেক আগেই। মৌসম ভবন জানিয়েছে, জুনের বদলে মে মাসের ২৭ তারিখের মধ্যেই বর্ষা ঢুকে যাবে কেরলে। গোটা দেশেই মে মাসের শেষের দিকেই বর্ষা ঢুকবে বলে মনে করছে হাওয়া অফিস।

You might also like