Latest News

বঙ্গোপসাগরে ঘনিয়েছে নিম্নচাপ, আর কয়েক ঘণ্টার মধ্যে তুমুল ঝড়বৃষ্টি হবে এই জেলাগুলিতে

দ্য ওয়াল ব্যুরো: দুর্বল বর্ষা কি শক্তি ফিরে পাবে? মধ্য বঙ্গোপসাগরে ঘনিয়ে উঠেছে নিম্নচাপ (Weather)। এর জেরেই আগামী ২-৩ ঘণ্টার মধ্যে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে তুমুল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে আজ দিনভর বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি সম্ভাবনা আছে। তবে উপকূলের জেলাগুলিতে মুষলধারে বৃষ্টি হবে। সঙ্গে প্রায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

রাজ্যজুড়েই আজ আকাশ মেঘলা থাকবে (Weather)। দিনভর হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানাচ্ছে, মধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপ তৈরি হচ্ছে। আগামীকালের মধ্যে তা আরও ঘণীভূত হবে। পশ্চিমবঙ্গের উপকূলেও সেই নিম্নচাপের প্রভাব পড়বে। এই নিম্নচাপের জেরেই সোমবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস উত্তর ২৪ পরগণার বেশ কিছু অংশে আর কিছুক্ষণের মধ্যেই  নামবে তুমুল বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। লোকজনকে বাইরে বেরতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে।

কলকাতায় আজ শনিবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস (Weather)। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ। লাগাতার ভারী বৃষ্টি বা অতি ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে নিম্নচাপের জেরে বিক্ষিপ্ত বৃষ্টি হবে কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে।

আবহাওয়াবিদেরা বলছেন, নিম্নচাপটি ওড়িশা উপকূল সংলগ্ন এলাকাতেই সোমবারের পর থেকে শক্তি বাড়াতে পারে (Weather)। শক্তি বাড়িয়ে নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে এগোতে পারে। ওড়িশা ও বাংলা উপকূলের মাঝে এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা আছে। ওড়িশার পাশাপাশি বাংলাতেও এই নিম্নচাপের প্রভাব পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদেরা। 

You might also like