Latest News

বান আসছে, জলস্তর বাড়বে গঙ্গায়, লকগেট বন্ধ রাখার সিদ্ধান্ত কলকাতা পুরসভার

দ্য ওয়াল ব্যুরো: ২৬ তারিখ বান আসার কথা জানিয়ে আগেই সতর্ক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে তিনি বলেছিলেন প্রকৃতির উপর কারও হাত নেই, প্রকৃতি দুরন্ত হয়ে গেছে। আজ সেই উদ্বেগের ২৬ জুন।

আবহাওয়া সূত্রের খবর, শনিবার দুপুর ২টো ২৫ মিনিট থেকে গঙ্গার জলস্তর বাড়তে শুরু করবে। বেড়ে হবে প্রায় ১৮.২৪ ফুট (৫.৫৬ মিটার)। এছাড়া এদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে খবর। আকাশ থাকবে আংশিক মেঘলা। বৃষ্টি চলবে উত্তরবঙ্গেও। আগামী সোমবার থেকে বৃষ্টির বেগ বাড়বে বলে মত আলিপুর হাওয়া অফিসের কর্মীদের।

কলকাতা পুরসভার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেশনের সদস্য তারক সিং জানিয়েছেন, বানের কারণে শনিবার লকগেট বন্ধ রাখা হবে নির্দিষ্ট সময়ের জন্য। বেলা ১২.১০ থেকে বিকেল ৪.১০ পর্যন্ত চার ঘণ্টা গাড়ি চলাচল বন্ধ থাকবে লকগেটে।

গঙ্গার পাশের লকগেটগুলি সবই বন্ধ থাকার কারণে বৃষ্টি হলে শহরে জল জমা অবধারিত। পুরসভার তরফে জানানো হয়েছে জল জমবে ঠিকই, তবে লকগেট আবার খুলে দিলেই দ্রুত তা নেমেও যাবে।

আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরপ্রদেশ থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। এটি ঝাড়খণ্ডের ঘূর্ণাবর্ত ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর প্রভাবেই রাজ্যে জলীয় বাষ্প ঢুকছে বলে দাবি বিশেষজ্ঞদের। মৌসুমী বায়ুর এই সক্রিয়তার কারণেই শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গে। বৃষ্টি হবে আগামীকালও।

উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সোমবার দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ারে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ারে। তবে মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা দেননি আবহাওয়াবিদরা।

You might also like