Latest News

চুইঝালের চাষ শুরু হল রাজ্যে, এই ‘জাদু মশলা’র স্বাদে মজেছিলেন স্বয়ং রবিঠাকুর! দেখুন ভিডিও

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লঙ্কার ঝাল খেতে পারতেন না। এদিকে বেশিরভাগ তরকারিতে ঝাল না দিলে স্বাদ‌ই হয় না। এই গুরুতর সমস্যা থেকে বিশ্বকবিকে বাঁচিয়েছিল চুইঝাল!

রবীন্দ্রনাথ ঠাকুরের মুশকিল আসান চুইঝাল বর্তমানে বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয়। বিশেষ করে খুলনা ও সাতক্ষীরার মানুষ লঙ্কার পরিবর্তে মাছ-মাংসের রান্নায় এখন চুইঝাল ব্যবহার করে। তাতে নাকি খাবারের স্বাদ অনেকটাই বেড়ে যায়। বিশেষ করে চুইঝাল দিয়ে খাসি ও গরুর মাংসের রেসিপি অত্যন্ত জনপ্রিয়।

বাংলাদেশের বিভিন্ন যায়গায় আলাদা করে চুইঝালের রেস্তোরাঁও কাছে। এমনকি ইউরোপ ও আমেরিকাতেও এই মশলা দিয়ে বানানো খাবারের রেস্তোরাঁ খোলা হচ্ছে।

তাই বাংলাদেশ-সহ সর্বত্রই চুইঝালের চাহিদা বাড়ছে‌। যদিও এর দাম একটু বেশি। এক কেজি চুইঝালের দাম মোটামুটি আড়াই থেকে চার হাজার টাকা। অথচ চাহিদার তুলনায় জোগান অনেকটাই কম। এই বিষয়টি মাথায় রেখেই এবার বাংলাদেশ সীমান্তবর্তী দক্ষিণ দিনাজপুরে চুইঝাল চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে কম খাটুনিতে কৃষকদের বেশি লাভ হবে বলে মনে করা হচ্ছে।

দেখুন ভিডিও।

বাংলাদেশ সীমান্তবর্তী হিলি ব্লকের এক কৃষকের হাতে বৃহস্পতিবার প্রাথমিকভাবে ৩০টি চুইঝালের চারা তুলে দেওয়া হয়। এই মশলা গাছ চাষের জন্য আলাদা করে জায়গা লাগে না। তাই আর্থিকভাবে দুর্বল কৃষকরাও সহজে এটি চাষ করতে পারবে। সেক্ষেত্রে এই প্রচেষ্টা সফল হলে জেলার কৃষকদের অনেকটাই হাল ফিরবে বলে অনুমান।

আর অপেক্ষা কেন, আপনারাও এবার চুইঝাল দিয়ে পছন্দের খাবার তৈরি করে ফেলুন। হয়তো আর কদিন পর‌ই বাড়ির কাছের বাজারেই পাওয়া যাবে এই ‘জাদু মশলা’!

You might also like