Latest News

বাংলার গুগল সার্চে সেরা এই পাঁচটি শব্দ, একুশজুড়ে কী খুঁজল বঙ্গবাসী

দ্য ওয়াল ব্যুরো: একুশজুড়ে কী খুঁজল বাংলা?

আজ বছরের শেষ দিন। রাত ১২টা বাজলেই নতুন ক্যালেন্ডার। কিন্তু গোটা বছরধরে কী খুঁজল বাংলার জনগণ? সুখ, শান্তি, সমৃদ্ধি—এসবের খোঁজ তো অন্তহীন। মনে মনে সে খোঁজে হেঁটে চলা। কিন্তু ফোনে ফোনে, কম্পিউটারে যা খুঁজল বাঙালি তার যদি সেরা পাঁচ বাছা যায় তাতে দেখা যাচ্ছে খেলা আছে সবার উপরে। সঙ্গে বাঁচার জন্য স্বাস্থ্য আর কাজের নিরাপত্তার সন্ধান পাওয়ার খোঁজ। রাজনীতি সেখানে নেহাতই শিশু।

বাংলার গুগল সার্চের পয়লা নম্বরে রয়েছে কোউইন (Cowin)। অর্থাৎ কোভিড থেকে রক্ষা পেতে ভ্যাকসিনের সন্ধানে হেঁটেছে বাংলার মানুষ। কী ভাবে নাম নথিভুক্ত করতে হবে, বাড়ির কাছাকাছি কোথায় গেলে মিলছে টিকা, ইত্যাদি প্রভৃতি খোঁজার ক্ষেত্রে একুশে বাঙালির উৎসাহ, উদ্দীপনা, কৌতূহল দব কিছুকে ছাপিয়ে গিয়েছে।

সার্চ লিস্টের দু’নম্বরে রয়েছে ইংল্যান্ড ভার্সেস ইন্ডিয়া (England vs India)। এমনিতে বাঙালি যতই লন্ডন বেড়াতে যাওয়ার স্বপ্ন দেখুক, বিলেত ফেরত ডাক্তার ব্যারিস্টারকে সম্ভ্রমের চোখে দেখুক, ক্রিকেট মাঠে ইংল্যান্ডকে পেলেই মনের মধ্যে যেন স্বাধীনতা আন্দোলনের আগুন জ্বলে ওঠে। সেই আগুনের আঁচ নিয়েই সার্চ করেছে বাংলার জনতা। কারণ এবারে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজকে টানটান উচ্চতায় নিয়ে গিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি ড্র হয়। দ্বিতীয়টি জেতে ভারত। তৃতীয়টি জিতে সিরিজে সমতা ফেরায় ব্রিটিশরা। চতুর্থ টেস্টে ফের ইংল্যান্ডের মাটিতে জয় ছিনিয়ে নেয় বিরাট কোহলির ভারত। কিন্তু পঞ্চম টেস্টের আগেই কোভিড সংক্রমণ ভারতীয় টিমে হানা দেওয়ায় ফিরে আসতে হয় টিম ইন্ডিয়াকে। সেটি এখনও বাকি রয়েছে।

গুগল বলছে তিন নম্বরে রয়েছে আইপিএল-২১ (Ipl 21)। আইপিএল ভারতের মাটিতে না হলেও টিভির স্ক্রিনে তা উপভোগ করেছে জনতা। এমনিতেই আইপিএল যত না ক্রিকেট তার চেয়ে অনেক বেশি বিনোদন। অনেকে বলেন, আইপিএল হল আক্ষরিক অর্থে ক্রিকেটেনমেন্ট। অর্থাৎ ক্রিকেট আর এন্টারটেনমেন্টের সংমিশ্রণ। কোভিডের এই গৃহবন্দি দশা, নানান দিকের সংকটের মাঝে সেই ক্রিকেটেনমেন্টেই আনন্দ খুঁজতে আঙুল বুলিয়েছে বাংলার অসংখ্য মানুষ।

চার নম্বরে রয়েছে ই-শ্রম (Eshram)। এটি কী? কেন্দ্রীয় সরকারের একটি পোর্টাল। যেখানে কর্মক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষের সামাজিক সুরক্ষার নানান প্রকল্প একসঙ্গে খুঁজে পাওয়া যায়। পর্যবেক্ষকদের মতে, কোভিডের সময় যে তীব্র আর্থিক সংকট তৈরি হয়েছে তার মধ্যে দাঁড়িয়ে মানুষ খুঁজতে চেয়েছে একটু নিশ্চিন্ত। এমন কোনও প্রকল্প পেতে চেয়েছে যাতে সংকট ঘোচে। অনেকের মতে, মানসিক ভাবে নিরাপত্তাহীনতা থেকেই হয়তো ইশ্রমে সার্চ করেছেন বহু মানুষ।

সার্চ তালিকার পাঁচ নম্বরে রয়েছে  ইউরো কাপ (Euro cup)। কোভিড পর্বে ২০২০ সালেই হওয়ার কথা ছিল ইউরো, অলিম্পিকের মতো বিশ্ব ক্রীড়ার চোখ ধাঁধানো দসব আসর। কিন্তু সেওসব আর করা যায়নি। একুশে ইউরোই ছিল লকডাউন উত্তর পরিস্থিতিতে প্রথম আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। আর যে ফুটবল বাঙালির হিমোগ্লোবিনে মিশে রয়েছে, তারা সেই ইউরো নিয়ে সার্চ করবে না তা আবার হয় নাকি!

You might also like