Latest News

ভারতের সঙ্গে আজই স্বাধীনতা দিবস পালন করে এই দেশগুলি

দ্য ওয়াল ব্যুরো: পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র (Democracy) আমাদের দেশ ভারত (India)। আজ ১৫ আগস্ট ভারতের ৭৬তম স্বাধীনতা দিবস। করোনা অতিমহামারীতে দু’বছর আড়ম্বরহীনভাবে পালন করার পর এই বছর মহা ধুমধাম করে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহোৎসব।’
আপামর ভারতবাসীর কাছে এই দিনটি যেমন একটি বিশেষ দিন, তেমনই এই পৃথিবীতেই রয়েছে এমন আরও ৫টি দেশ, যাদের কাছেও এই দিনটি একই কারণে ‘স্পেশাল।’

হ্যাঁ, ঠিকই ধরেছেন। এই দেশগুলিও ভারতের সঙ্গে একই দিনে, অর্থাৎ ১৫ অগস্ট স্বাধীনতা দিবস (Independence Day) পালন (celebrate) করে। উত্তর ও দক্ষিণ কোরিয়া, বাহরিন, কঙ্গো এবং লিচেনস্টাইনের স্বাধীনতা দিবসও ১৫ অগস্ট।

১. উত্তর ও দক্ষিণ কোরিয়া: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এই দু’টি দেশের উপর নিজের দখল কায়েম রেখেছিল জাপান। কিন্তু ১৯৪৫ সালের ১৫ আগস্ট সোভিয়েত রাশিয়া ও আমেরিকা যুক্তরাষ্ট্রের কাছে জাপান আত্মসমর্পণ করলে দীর্ঘ পরাধীনতার অবসান ঘটে কোরিয়ায়। এরও প্রায় তিন বছর পর আলাদা করে জন্ম নেয় মার্কিন সমর্থিত দক্ষিণ কোরিয়া, এবং রাশিয়া সমর্থিত উত্তর কোরিয়া। ১৫ অগস্ট দিনটিকেই বিজয় দিবস হিসেবে পালন করা হয় দুই কোরিয়াতেই।

২. বাহরিন: ভারতের মতই ব্রিটিশ শাসনের হাত থেকে বাহারিন এর মুক্তি ঘটে ১৫ অগস্ট। রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপে ১৯৭১ সালে ব্রিটিশ উপনিবেশ তকমা থেকে মুক্তি মেলে বাহরিনের। উনিশ শতকে ইংল্যান্ডের কাছে পরাধীন হওয়ার আগেও আরব, পর্তুগাল ইত্যাদি বিভিন্ন দেশের উপনিবেশ হয়ে কাটাতে হয়েছিল মধ্যপ্রাচ্যের এই দেশটিকে। যদিও প্রাক্তন সুলতান ইসা বিন সলমন আল খালিফার সিংহাসনে বসার দিনটিকে স্মরণীয় করতে ১৬ অগস্ট দিনটি জাতীয় দিবস হিসেবে পালন করা হয় বাহরিনে।

৩. কঙ্গো: ১৮৮০ সাল থেকে ফরাসিদের উপনিবেশ ছিল মধ্য আফ্রিকার এই দেশটি। ১৯৬০ সালে ফরাসিদের হাত থেকে মুক্তি মেলে কঙ্গোর। এই দেশটিরও স্বাধীনতা দিবস ১৫ অগস্ট।

৪. লিচেনস্টাইন: ১৮৬৬ সালে জার্মানদের হাত থেকে নিষ্কৃতি পায় বিশ্বের অন্যতম ক্ষুদ্র এই দেশটি। ১৯৪০ সালের ৫ অগস্ট সরকারিভাবে ঘোষণা করে ১৫ আগস্ট দিনটিকে সেদেশের স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

আলিমুদ্দিনে তেরঙাকে বিপ্লবী অভিবাদন বিমানদের, পতাকার উচ্চতায় বার্তা, ‘পার্টির চেয়ে দেশ বড়’

You might also like