Latest News

চাষ করেও দাম নেই, রাস্তায় আলু ফেলে চাষিদের বিক্ষোভ জলপাইগুড়িতে

দ্য ওয়াল ব্যুরো, জলপাইগুড়ি: রাজ্যে বিধানসভা ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। কিন্তু সেই মুহূর্তে আলুর দাম নিয়ে সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে ফেলেন জলপাইগুড়ির আলু চাষিরা। শুক্রবার জেলাশাসকের দফতরের গেটের সামনেই রাস্তায় আলু ফেলে বিক্ষোভ দেখালেন তাঁরা। আলু চাষি সংগ্রাম কমিটির তরফ থেকেই এই বিক্ষোভে শামিল হয়ে ছিলেন চাষিরা। ঘটনার জেরে চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকা। অস্বস্তিতে পড়ে প্রশাসনও।

আলু চাষিদের দাবি, নূন্যতম ১২ টাকা কিলো দরে সরকারকে কৃষকদের থেকে সরাসরি আলু কিনতে হবে। আলু চাষী সংগ্রাম কমিটির সদস্যদের অভিযোগ, এবছর আলু চাষ করতে গিয়ে যে টাকা খরচ হয়েছে তার অর্ধেক মূল‍্য‌ও পাচ্ছেন না চাষিরা। বাজারে এবং হাটে এনে জলের দরে আলু বিক্রি করতে হচ্ছে তাঁদের।

কৃষক সংগ্রাম কমিটির নেতা হরিভক্ত সর্দার অভিযোগ করে বলেন, চাষিদের কাছে যখন আলু থাকে, তখন তারা উৎপাদিত খরচ‌টুকু‌ও তুলতে পারেন না। অথচ আলু ব‍্যবসায়ীরা যখন হিমঘরে নিয়ে আলু রাখেন, তখন আলুর দাম হয় প্রতি কেজি পঞ্চাশ টাকা। এই মুহুর্তে আলুর সঠিক দাম না পেয়ে চাষিরা সাড়ে তিন থেকে চার টাকা কেজি দরে আলু বিক্রি করতে বাধ‍্য হচ্ছেন। এর‌ই প্রতিবাদে জলপাইগুড়ি‌র জেলা শাসকের দফতরের সামনে রাস্তায় আলু ফেলে বিক্ষোভ দেখান শতাধিক আলু চাষি।

You might also like