Latest News

টেস্ট পরীক্ষা দেবে কে! ভাঙড়ে পড়ুয়াদের দুয়ারে মাস্টারমশাইরা

দ্য ওয়াল ব্যুরো: প্রায় এক মাস হতে চলল রাজ্যে স্কুল খুলেছে। যাবতীয় নিয়ম মেনে পঠন-পাঠন শুরু হয়েছে। ইতিমধ্যেই সংসদের নির্দেশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করেছে স্কুলগুলি। কোথাও পরীক্ষা শুরু হয়ে গিয়েছে, আবার কোথাও কয়েকদিনের মধ্যেই পরীক্ষা শুরু হবে। ভাঙড়ের তাড়দহ হাই স্কুলের অবস্থাও তাই। সেখানে টেস্ট পরীক্ষা শুরু হচ্ছে আগামী সোমবার থেকে। কিন্তু পরীক্ষা দেবে কারা? ছাত্র-ছাত্রীদের একাংশ যে স্কুলেই আসছে না!

দীর্ঘ দেড় বছরের লকডাউনের পর রাজ্যে স্কুল খুললেও নানান কারণে ছাত্র-ছাত্রীদের একাংশ স্কুলমুখী হচ্ছে না। এই পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের আবার ক্লাসরুমে ফিরিয়ে আনতে তাড়দহ হাই স্কুলের শিক্ষকরা তাদের বাড়িতে বাড়িতে গেলেন। সেখানে নানান অভিজ্ঞতার সম্মুখীন হলেন তাঁরা।

পড়ুয়াদের কেউ কেউ জানেই না যে স্কুল খুলেছে! আবার পরিবারের আর্থিক সহায়তার জন্য অনেকেই মাঝের সময়টাতে দিনমজুরের কাজ শুরু করেছেন।

শিক্ষকরা বাইকে করে প্রত্যন্ত এলাকার পড়ুয়াদের বাড়িতে বাড়িতে গিয়ে কথা বলেন। কোথাও যেমন তাঁরা হতাশ হয়েছেন, আবার কোথাও পড়ুয়াদের কথা তাঁদের মনে আশার আলো জ্বেলেছে। অনেকেই জানিয়েছে তারা সোমবার থেকে স্কুলে যাবে।

ভাঙড়ের দুঃস্থ পরিবারগুলির ছেলেমেয়েরাই মূলত এই স্কুলের পড়ুয়া। এদিন শিক্ষকরা পড়ুয়াদের বাড়িতে বাড়িতে গিয়ে দেখলেন করোনার ধাক্কায় মানুষের অবস্থা ঠিক কতটা বেহাল। তবে শত প্রতিকূলতাকে জয় করে পড়ুয়ারা আবার স্কুলমুখী হবেন এই আশা নিয়েই তাঁরা বাড়ি ফিরলেন।

You might also like