Latest News

বক্সার জঙ্গলে ব্ল্যাক প্যান্থার! বছর শুরুর দিনে ছবি শেয়ার করলেন বনকর্তা

একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে বলে দাবি করেছে বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে তিন চার বছর বয়সের একটি শাবক ব্ল্যাক প্যান্থারের ছবিও রয়েছে। আর এই শাবক ব্ল্যাক প্যান্থারের ছবি দিয়েই নতুন বছরে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা।

দ্য ওয়াল ব্যুরো, আলিপুরদুয়ার: বক্সার জঙ্গলে ফের ব্ল্যাক প্যান্থারের হদিশ। গত দশ দিনে একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়ল বন দফতরের ট্র‍্যাপ ক্যামেরায়। বছর শুরুর দিনেই এই ছবি শেয়ার করলেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত।

বক্সার জীব বৈচিত্রে এটা নতুন মাইলস্টোন বলে দাবি বনকর্তার। একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে বলে দাবি করেছে বক্সা ব্যাঘ্র প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে তিন চার বছর বয়সের একটি শাবক ব্ল্যাক প্যান্থারের ছবিও রয়েছে। আর এই শাবক ব্ল্যাক প্যান্থারের ছবি দিয়েই নতুন বছরে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা। বন  দফতরের পাতা ট্র‍্যাপ ক্যামেরাতেই এই সব ছবি ধরা পড়েছে। শুধু ব্ল্যাক প্যান্থারই নয় ভাল্লুক, মেঘ চিতা সহ বিভিন্ন বন্য জন্তুর ছবি ধরা পড়েছে।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভংকর সেনগুপ্ত বলেন, ‘‘নভেম্বরের পর থেকে আমরা আমাদের ট্র‍্যাপ ক্যামেরার ছবিগুলোতে নিয়মিত নজর রাখি। নভেম্বরের পর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জংগলে একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে। যাকে আমরা টেকনিক্যালি মেলানিস্টিক লেপার্ড বলি। শুধু ব্ল্যাক প্যান্থারই নয় ভাল্লুক, মেঘ চিতা সহ বিভিন্ন বিরল থেকে অতি বিরল বন্য প্রাণের ছবি পেয়েছি। এটা খুবই আনন্দের।’’

কী এই মিলেনিস্টিক( Milenistic Leopard) লেপার্ড?  বিশেষজ্ঞরা জানাচ্ছেন এটা আসলে এক ধরনের লেপার্ড। কালো-হলুদ ডোরাকাটার বদলে জিনগত পরিবর্তনের ফলে এদের শরীর সম্পূর্ণ কালো রঙের হয়ে যায়। বংশানুক্রমে কালো লেপার্ডের বংশবৃদ্ধিও হয়। যাকে অনেকেই ব্ল্যাক প্যান্থার বলেন।

ন্যাফের কোঅর্ডিনেটর অনিমেশ বোস বলেন, ‘‘দীর্ঘ ২৫ বছর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে মিলেনিস্টিক লেপার্ড বা ব্ল্যাক প্যান্থারের উপস্থিতি পাওয়া যাচ্ছে। নতুন বছরের শুরুতেই এই ছবি খুব আনন্দের। বক্সার জীব বৈচিত্র অত্যন্ত ভালো রয়েছে বলেই প্রমাণ করছে এই ছবি।’’

বনকর্তারা জানান, ঠিক কতগুলো ব্ল্যাক প্যান্থার রয়েছে এই বনাঞ্চলে, সেই সঠিক তথ্য নিরাপত্তার কারণেই তাঁরা প্রকাশ করছেন না। পাছে চোরা শিকারিদের নজর পড়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের উপর।

You might also like