Latest News

কলকাতার ভোটের বিজ্ঞপ্তি জারি কমিশনের, হাওড়া ঝুলে রইল

দ্য ওয়াল ব্যুরো: বৃহস্পতিবার সকালেই পুরসভা ভোটের বিজ্ঞপ্তি জারি করে দিল রাজ্য নির্বাচন কমিশন। তবে শুধুমাত্র কলকাতার দিন ঘোষণা হয়েছে। আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় ভোট হবে। হাওড়া নিয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি কমিশন।

কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১ ডিসেম্বর কলকাতার ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। পরের দিন অর্থাত্‍ ২ ডিসেম্বর হবে স্ক্রুটিনি। মনোনয়ন প্র্ত্যাহরের শেষ দিন ৪ ডিসেম্বর। ২২ ডিসেম্বর হবে গণনা।

গতকাল মামলার শুনানি পিছিয়ে যেতেই তারিখ নিয়ে ঘোর সংশয় তৈরি হয়েছিল। বুধবার পুরভোট সংক্রান্ত জনস্বার্থ মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। কিন্তু প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ মামলা শোনেনি। আগামী সোমবার শুনানির দিন ধার্য করেছে আদালত। আর তাতেই তৈরি হয় জটিলতা।

কারণ তার আগের শুনানিতে আদালত নির্বাচন কমিশনকে একের পর এক প্রশ্নে বিদ্ধ করেছিল। সেইসময়ে কমিশনের তরফে আদালতে বলা হয়েছিল, যতক্ষণ না এই মামলার নিষ্পত্তি হচ্ছে ততক্ষণ সরকারি ভাবে কমিশন ভোটের বিজ্ঞপ্তি জারি করবে না। যদিও হাইকোর্ট এ ব্যাপারে কোনও নির্দেশ কমিশনকে দেয়নি। নবান্ন কমিশনকে প্রস্তাব দিয়েছিল ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ার ভোট হোক এবং গণনা হোক ২২ ডিসেম্বর।

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর শান্ত, সংযত মুখ্যমন্ত্রী, সৌজন্য নাকি কৌশল?

নিয়ম হচ্ছে, ভোটের অন্তত ২৪ দিন আগে নির্বাচন কমিশনকে বিজ্ঞপ্তি জারি করতে হয়। যদি সোমবারের শুনানি পর্যন্ত কমিশন বিজ্ঞপ্তি জারি করার জন্য অপেক্ষা করত তাহলে ১৯ ডিসেম্বর ভোট করানো যেত না। কারণ সামনের সোমবার মানে ২৯ নভেম্বর। ফলে ২৪ দিনের ওই সময়সীমা বজায় থাকছে না।

হাওড়া নিয়ে সিদ্ধান্ত ঝুলেই রইল। কারণ হাওড়া থেকে বালিকে বাদ দিয়ে যদি ভোট করা হয় তাহলে ৫০ ওয়ার্ডের হাওড়া কর্পোরেশনের ওয়ার্ড বিন্যাস, সংরক্ষিত আসন ইত্যাদি কী ভাবে হবে তা নিয়েও জটিলতা তৈরি হয়েছে। এই অবস্থায় কমিশন যদি দিন ঘোষণা করত তাহলে পাল্টা মামলার সম্ভাবনা ছিল। তাই আপাতত কলকাতাতেই ভোট করানোর ব্যাপারে বিজ্ঞপ্তি দিল কমিশন।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like