Latest News

মুকুল-মামলা নিয়ে সুপ্রিম কোর্টে বিমান, পিছিয়ে গেল হাইকোর্টের শুনানি

দ্য ওয়াল ব্যুরো: মুকুল রায়কে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করা নিয়ে মামলা গড়িয়েছিল হাইকোর্টে। এবার তা আর সেখানেই থেকে থাকল না। সুপ্রিম কোর্টে মামলা দায়ের করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

মুকুল রায়কে অনৈতিক ভাবে পিএসি চেয়ারম্যান করা হয়েছে বলে হাইকোর্টে মামলা দায়ের করেন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়। গত ২৮ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের ডিভিশন বেঞ্চ জানায়, বিধায়ক মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান রাখা হবে কি না, সে সিদ্ধান্ত বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়কে নিতে হবে। ৭ অক্টোবরের মধ্যে স্পিকারকে এই সিদ্ধান্ত জানানোর কথা বলেছিল কলকাতা হাইকোর্ট। তার দু’দিন আগেই এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বিধানসভার অধ্যক্ষ।

স্পিকার যে মামলা শীর্ষ আদালতে দায়ের করেছেন তার মূল বিষয় হল এই যে, বিধানসভার কাজের ব্যাপারে আদালত কোনও নির্দেশ দিতে পারে না। মূলত কলকাতা হাইকোর্ট বলেছিল, যাঁর বিধায়ক পদ থাকা না থাকা নিয়ে প্রশ্ন উঠেছে তাঁকে কী ভাবে পিএসি চেয়ারম্যানের মতো গুরুত্বপূর্ণ পদে বসানো যায়? এ ব্যাপারে স্পিকারের মত জানার জন্য আজ ৭ অক্টোবর দিন ধার্য করেছিল হাইকোর্ট।

সুপ্রিম কোর্টে যে মামলা দায়ের করেছেন অধ্যক্ষ তা গৃহীত হয়েছে। সুপ্রিম কোর্ট কী বলছে তার ভিত্তিতে হাইকোর্টের পরবর্তী শুনানি হবে ২৭ নভেম্বর।

You might also like