Latest News

বিনা পয়সায় মেট্রো, কেজরিওয়ালকে তিরস্কার সুপ্রিম কোর্টের

দ্য ওয়াল ব্যুরো : দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রস্তাব দিয়েছিলেন, মহিলাদের বিনা পয়সায় মেট্রো রেলে চড়তে দেওয়া হোক। শুক্রবার কেজরিওয়ালের কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্ট। কারণ দিল্লির সরকারের দাবি, শহরে মেট্রো সম্প্রসারণের জন্য যে জমি লাগবে, তার অর্ধেক খরচ কেন্দ্রীয় সরকারকে বহন করতে হবে। মেট্রো থেকে যে রাজস্ব আদায় হয়, তারও অর্ধেক দিতে হবে রাজ্য সরকারকে। বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি দীপক গুহের বেঞ্চ রাজ্য সরকারকে বলে, যাত্রীদের বাড়তি সুবিধা দেব, আবার অন্যের থেকে বাড়তি টাকাও চাইব, দু’টো একসঙ্গে চলতে পারে না।

বিচারপতিদের কোথায়, একদিকে দিল্লি সরকার যাত্রীদের ঢালাও সুবিধা দিচ্ছে, একইসঙ্গে কেন্দ্রীয় সরকারকে বলছে, খরচের অর্ধেক তাদের বহন করতে হবে, দু’টো একসঙ্গে চলতে পারে না। আপনারা যদি মানুষকে বিনা পয়সায় মেট্রোয় চড়তে দেন, তাহলে সমস্যার সৃষ্টি হবেই।

বিচারপতি অরুণ মিশ্র বলেন, আপনারা বলছেন, মেট্রো চালিয়ে ক্ষতি হচ্ছে। আপনারা পাবলিক মানি নিয়ে কাজ করেন। সেই অর্থ যাতে ঠিকমতো খরচ হয়, সেজন্য আদালত নির্দেশ দিতে পারে। আপনারা এমন কিছু করবেন না যাতে দেউলিয়া হয়ে যান।

গত জুন মাসে কেজরিওয়াল ঘোষণা করেন, তাঁর সরকার চেষ্টা করছে যাতে মহিলাদের বিনা পয়সায় মেট্রো রেলে ও দিল্লি ট্রান্সপোর্টের বাসে চড়তে দেওয়া যায়। কেন্দ্রীয় সরকারের নীতি অনুযায়ী, মেট্রোর সম্প্রসারণের জন্য যে জমি অধিগ্রহণ করতে হবে তার ব্যয় বহন করতে হবে রাজ্যকে।

You might also like