Latest News

কোভিডের তৃতীয় ঢেউয়ে তৈরি ‘বিবেক বাহিনী’, রেড ভলান্টিয়ারদের মতোই এবার গেরুয়া

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের গত দুটি ঢেউয়ে কলকাতা-সহ গোটা রাজ্যের কোভিড আক্রান্তদের পাশে দাঁড়াতে সক্রিয় ছিল ‘রেড ভলান্টিয়ার’ বাহিনী। আপদে-বিপদে ঘরে ঘরে খাবার, ওষুধ, অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিয়ে বহু মানুষের কাছে প্রশংসিত হয়েছে তাদের কাজ।

এবার ফিরেছে কোভিডের তৃতীয় ঢেউ। ঘরে ঘরে জ্বরের খবর চারদিকে। আইসোলেশনে বহু মানুষ। এই অবস্থায় রেড ভলান্টিয়ারদের মতো করেই দলীয় কর্মীদের নিয়ে সেবার কাজে ঝাঁপাতে চায়ছে গেরুয়া শিবির। যেন সিপিএমেরই আদলে তারা গড়তে চলেছে গেরুয়া ভলান্টিয়ার, ‘বিবেক বাহিনী’।

বিজেপি সূত্রের খবর, এই স্বেচ্ছাসেবী দলগঠনের দায়িত্ব সামলাবে বিজেপির যুব শাখা। দিন কয়েক আগেই বিজেপি যুবমোর্চার রাজ্য সভাপতি হয়েছেন চিকিসক ইন্দ্রনীল খাঁ। জানা গেছে, তাঁর নেতৃত্বেই করোনা আক্রান্তদের চিকিৎসা সংক্রান্ত নানারকম পরিষেব‌া দেবে বিজেপি। আক্রান্তদের ‌বাড়িতে ওষুধ-সহ অন্যান্য জরুরি সামগ্রীও পৌঁছে দেবেন বিজেপি কর্মীরা। রাজ্য স্তরে এই দায়িত্বে থাকবেন দলের সাধারণ সম্পাদক অগ্নিমিত্রা পাল।

গতকালই করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। শোনা গেছে, এই গেরুয়া বাহিনীর পরিকল্পনা তিনিই করেছেন। এবার দলের তরফে আরও অনেক নেতা-কর্মী পুরোদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন এই কাজের।

দুদিন পরেই ১২ জানুয়ারি, স্বামী বিবেকানন্দের জন্মদিন। এদিন থেকেই শুরু হবে এই পরিষেবা। একটি ভার্চুয়াল অনুষ্ঠানে এর সূচনা করবেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

জেপি নাড্ডা অবশ্য বাংলায় বিধানসভা নির্বাচনের পরেই দলীয় কর্মীদের উদ্বুদ্ধ করেছিলেন, করোনা মোকাবিলায় ‘হেল্থ ভলান্টিয়ার’ বাহিনী গড়ার জন্য। সেই সময়ে দলীয় কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থাও করেছিল বিজেপি। বাংলার প্রায় ২২ হাজার কর্মী প্রশিক্ষণ নিয়েছিলেন এই কাজের। তার পরে ফের গা-ঝাড়া দিয়ে উঠেছে দল। রাজ্যের সাতটি পুরনিগম, ১২৫টি পুরসভা এবং ৩৪১ ব্লকে আলাদা আলাদা ভলান্টিয়ার বাহিনী তৈরিতে উদ্যোগী হয়েছে বিজেপি।

রাজ্যস্তরে দু’টি হেল্পলাইন নম্বর থাকবে বলে জানা গেছে। একটি করোনা সংক্রান্ত চিকিৎসার জন্য এবং অপরটি আইসোলেশনে থাকা আক্রান্তদের অন্যান্য সহযোগিতার জন্য। দুঃস্থদের বিনামূল্যে খাদ্যসামগ্রী ও ওষুধও দেওয়া হবে বলে জানা গেছে।

শুধু তাই নয়, রাজ্য যুব সভাপতি ডক্টর ইন্দ্রনীলের নেতৃত্বে একশো জন চিকিৎসকের একটি প্যানেলও তৈরি করা হচ্ছে। বিজেপি-রই যাঁরা চিকিৎসক রয়েছেন, তাঁরা পালা করে এই পরিষেবায় যোগ দেবেন, এমনটাই নির্দেশ দিয়েছে দল।

You might also like