Latest News

Russia China : ইউক্রেন যুদ্ধের মধ্যেই চিন-রাশিয়া আঁতাত, উদ্বিগ্ন আমেরিকা

দ্য ওয়াল ব্যুরো : ‘আমরা ইউক্রেনের গুরুত্বপূর্ণ কয়েকটি শহর দখল করে নিয়েছি।’ সোমবার দাবি করল রাশিয়া (Russia China)। এদিনই রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা শান্তি বৈঠকে বসেন। দিনের শেষে জানিয়ে দেওয়া হয়, বৈঠক ব্যর্থ হয়েছে। মঙ্গলবার ফের দু’পক্ষ আলোচনায় বসবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলিনস্কি বলেন, তিনি ইজরায়েলের (Isreal) প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেটের সঙ্গে কথা বলেছেন। ইজরায়েলকে অনুরোধ করা হয়েছে, তারা যেন যুদ্ধ থামানোর জন্য মধ্যস্থতা করে।

এরই মধ্যে জানা যায়, যুদ্ধে চিনের সাহায্য চেয়েছে রাশিয়া (Russia China)। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা (America)। সোমবার ইউক্রেনের যুদ্ধ নিয়ে চিন ও আমেরিকার প্রশাসনিক কর্তারা দীর্ঘ সাত ঘণ্টা বৈঠক করেন (Russia China)।

সোমবার রাতে ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি জানায়, চেরনোবিল পরমাণু কেন্দ্রে বিদ্যুৎ সংযোগ চালু করা হয়েছে। আন্তর্জাতিক আদালতে ইউক্রেন অভিযোগ করেছিল, গণহত্যার মিথ্যা অজুহাতে রাশিয়া তাদের দেশে হামলা করেছে। এবিষয়ে আদালত রায় দেবে মঙ্গলবার।

ইউক্রেনকে মানবিক সাহায্য (Russia China)

বিশ্ব ব্যাঙ্ক ঘোষণা করেছে, ইউক্রেনের সামাজিক পরিষেবা (Social Service) চালু রাখার জন্য দেওয়া হবে বাড়তি ২০ কোটি ডলার। গত সপ্তাহেই বিশ্ব ব্যাঙ্ক সিদ্ধান্ত নেয়, ইউক্রেনের দরিদ্র মানুষজনকে সাহায্য করার জন্য দেওয়া হবে ৭২ কোটি ২৩ লক্ষ ডলার। জাপান সিদ্ধান্ত নিয়েছে, ১৭ জন রুশ নাগরিকের সম্পত্তি ফ্রিজ করে দেওয়া হবে।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রাশিয়ার সেনার ওপরে আক্রমণের অজুহাতে ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হতে পারে। মার্কিন অফিসাররাও একই সম্ভাবনার কথা জানিয়েছেন। ইউক্রেন সোমবার যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলি থেকে ৪ হাজার মানুষকে উদ্ধার করেছে। ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেন, সাতটি মানবিক করিডোর দিয়ে কয়েক হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে। তিনটি মানবিক করিডোরে গোলাবর্ষণ করেছে রুশ সেনা। রাষ্ট্রপুঞ্জ থেকে আপৎকালীন ত্রাণ হিসাবে ইউক্রেনের জন্য বরাদ্দ করা হয়েছে চার কোটি ডলার। ওই অর্থে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পাঠানো হবে খাদ্য ও ওষুধ।

আরও পড়ুন : ইউক্রেনে রকেট হানায় মৃত বাঙালি ছেলের দেহ ফিরল, ‘বাংলার সমৃদ্ধি’তে কাজ করতেন হাদিসুর

You might also like