Latest News

বাংলায় কি শীত-বিদায়! ঝঞ্ঝার বৃষ্টি কাল থেকেই ভেজাবে কলকাতাকে, পূর্বাভাস শিলাবৃষ্টিরও

দ্য ওয়াল ব্যুরো: পৌষ না কাটতেই শীতের আমেজ ফিকে হয়েছে বাংলায়। মঙ্গলবার থেকে বৃষ্টির পূর্বাভাসও রয়েছে রাজ্যজুড়ে। তার উপর এই ভরা পৌষে হতে চলেছে শিলাবৃষ্টিও, তেমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামীকাল থেকেই দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় বৃষ্টি শুরু হয়ে যাবে। ভিজতে পারে কলকাতা ও সংলগ্ন এলাকাও। বৃষ্টি এখন চলতেই থাকবে। আগামী শুক্রবারের আগে আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা দেখছে না হাওয়া অফিস।

আজ থেকেই বৃষ্টি শুরু হয়ে যাওয়ার কথা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে সোমবার। বীরভূম, পশ্চিম বর্ধমানেও বৃষ্টি হবে। পশ্চিমের জেলাগুলিতে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হবে কলকাতাসহ দক্ষিণের বাকি জেলায়। উত্তরবঙ্গেও বৃষ্টি হতে চলেছে সপ্তাহভর। দার্জিলিং আর কালিম্পংয়ে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার কলকাতার আকাশ সারাদিনই থাকবে আংশিক মেঘলা।  এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে যা অনেকটাই বেশি। সর্বোচ্চ তাপমাত্রা গতকাল ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। আগামী ক’দিন পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে যেমন বৃষ্টি হবে, তেমনই চড়বে তাপমাত্রার পারদও। ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে কলকাতার তাপমাত্রা। রাতের দিকে হালকা শীতের আমেজ অনুভূত হবে।

ঝঞ্ঝার ভ্রূকুটি কেটে গেলে আবার কি শীতের দেখা পাওয়া যাবে? আবহবিদরা খুব একটা আশার কথা শোনাতে পারছেন না। তবে কিছুটা তাপমাত্রা আবার কমতে পারে বাংলাজুড়ে। যদিও জাঁকিয়ে শীতের আশা কম।

পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এবছর শীত জমেও জমছে না। উত্তুরে হাওয়ার দেখা নেই। উল্টে বৃষ্টির ভ্রূকুটি গোটা রাজ্যে। জানুয়ারি মাসের চেনা ঠান্ডা ভ্যানিশ হয়েছে আগেই। এবার ভিজতে চলেছে জানুয়ারির কলকাতা। বরফ বৃষ্টি হবে পাহাড়ে, জেলায় জেলায়।

You might also like