Latest News

ধান তুলতে বাধা বৃষ্টি, কয়েক লক্ষ টাকার ফসল নষ্টে উদ্বেগ

মৃন্ময় পান,বাঁকুড়া:  গত কয়েকদিনের টানা বৃষ্টিতে ক্ষতির মুখে ধান চাষ। বাঁকুড়ার কোতুলপুর ব্লকের দেশড়া-কোয়ালপাড়া অঞ্চলের বিঘার পর বিঘা ধানের জমি জলে ডুবে আছে। ক্ষতির পরিমাণ কয়েক লক্ষ টাকা বলে দাবি চাষিদের।

কৃষকরা  জানান,  গত কয়েক দিন ধরে টানা বৃষ্টিতে ধান কাটার মরসুমে চরম সমস্যায় পড়েছেন তাঁরা। কেউ পাকা ধান কেটে বাড়ি আনার জন্য তৈরি হচ্ছিলেন। আবার কেউ  ধান কেটে জমিতে জমা করেছিলেন। জমিতে জমে থাকা জলে সব ধানই নষ্ট হয়েছে।  এই পরিস্থিতিতে ক্ষতিপূরণের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন তাঁরা।

স্থানীয় বাসিন্দা  মহম্মদ ইসরাদ খান, গুলজার হোসেন খানরা বলেন, ”যেভাবে টানা বৃষ্টি হচ্ছে আমরা সামান্য পরিমাণ ধানও ঘরে তুলতে পারবো না। ধান ঘরে তোলার মরসুমে এই অকাল বৃষ্টিই সব শেষ করে দিল।” সারা বছরের সংসার খরচ তুলে রাখার পাশাপাশি, ধান চাষের জন্য নেওয়া ঋণের টাকা এই ধান বিক্রি করেই শোধ করার পরিকল্পনা ছিল তাঁদের। এখন তা আর কোনও মতেই সম্ভব নয় বলে জানাচ্ছেন তাঁরা ।

স্থানীয় কৃষি দফতরের আধিকারিকরা জানান, বিষয়টি ইতিমধ্যেই উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সেখান থেকে নির্দেশ না এলে কোনও কিছু বলা বা করা সম্ভব নয়।

You might also like