Latest News

জন্মের আগেই বিবেকানন্দ অনুপ্রেরণা! মোদী সরকারের পত্রিকায় ইতিহাস বিভ্রাট

দ্য ওয়াল ব্যুরো: স্বামী বিবেকানন্দ জন্মেছিলেন ১৮৬৩ সালে। সিপাহী বিদ্রোহ তথা মহা বিদ্রোহ হয়েছিল ১৮৫৭ সালে। যাকে বলা হয় ব্রিটিশ বিরোধী ভারতের প্রথম স্বাধীনতা আন্দোলন।  আর কেন্দ্রীয় সরকারের পত্রিকা লিখল, মহাবিদ্রোহের অনুপ্রেরণা ছিলেন বিবেকানন্দ।

কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রকের অধীন প্রেস ইনফর্মেশন ব্যুরো মোদী সরকারের কাজকর্মের প্রচারে ‘নিউ ইন্ডিয়া সমাচার’ নামক পাক্ষিক পত্রিকা প্রকাশ করে।  সেই পত্রিকায় লেখা হয়েছে, মহাবিদ্রোহের প্রেক্ষাপট রচনা করে দিয়েছিল স্বামীজি, রমণ মহর্ষি, প্রভু চৈতন্যের ভক্তি আন্দোলন।

ঘটনা হল, বিবেকানন্দের মতোই তামিল ধর্মগুরু মহর্ষি রমণের জন্মও মহাবিদ্রোহের অনেক পরে। ১৮৭৯ সালে। তাহলে কেন এমন তথ্য?

অনেকের বক্তব্য, এটা আসলে সঙ্ঘের সিলেবাস। গেরুয়া শিবির ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে আধ্যাত্মবাদী আন্দোলনকে সম্পৃক্ত করে দেখাতে চায়। অনেকে আবার বলেন, যেহেতু স্বাধীনতা আন্দোলনে সঙ্ঘ বা হিন্দু মহাসভার সেই অর্থে কোনও অংশগ্রহণ ছিল না সেই কারণেই এটা করা হয়। তা ছাড়া ইতিহাসের বিকৃতি ঘটানোর অভিযোগও গেরুয়া শিবিরের বিরুদ্ধে নতুন নয়। এটাকেও সেই আঙ্গিকেই দেখতে চাইছেন অনেকে। ইতিহাসবিদদের কারও কারও বক্তব্য, ভক্তি আন্দোলনের সঙ্গে স্বাধীনতা আন্দোলনের কোনও সম্পর্কই নেই। ফলে কেন্দ্রের পুস্তিকায় এহেন ইতিহাস-বিভ্রাট নিয়ে স্বামীজির জন্মজয়ন্তীতে নতুন বিতর্ক তৈরি হয়েছে।

You might also like