Latest News

উৎপাদন শুল্ক ছাঁটাইয়ের পরেই কলকাতায় কমল পেট্রল-ডিজেলের দাম, আজ কত?

দ্য ওয়াল ব্যুরো: দীপাবলির মরসুমে বুধবারই জ্বালানী তেলের উৎপাদন শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। তারপরেই কমেছে পেট্রল-ডিজেলের দাম (Petrol-Diesel Price)। কলকাতায় দুদিন আগেও পেট্রলের দাম বেড়েছে। ডিজেলের দাম সেই যে লিটার প্রতি ১০০ টাকা ছাড়িয়েছিল. আর নামেনি। তবে আজ বৃহস্পতিবার লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দাম কমেছে শহরে। একশোর নীচে নেমেছে ডিজেলের দাম।

আজকের হিসেবে কলকাতায় লিটার প্রতি ৫ টাকা ৮২ পয়সা কমেছে পেট্রলের দাম। নতুন দাম হয়েছে ১০৪ টাকা ৬৭ পয়সা। শুল্ক কমানোর পরে ডিজেলের দামও কমেছে। লিটারে ১১ টাকা ৭৭ পয়সা কমে কলকাতায় ডিজেলের নতুন দাম হয়েছে ৮৯ টাকা ৭৯ পয়সা।

কলকাতায় দুদিন আগেও লিটার প্রতি পেট্রল ৩৪ পয়সা বেড়ে দাম হয়েছিল ১১০ টাকা ৪৯ পয়সা। ডিজেল ছিল লিটার প্রতি ১০১ টাকা ৫৬ পয়সা। আজকে দাম কিছুটা কমল।

দীপাবলির প্রাক্কালে পেট্রলের লিটার প্রতি ৫ টাকা এবং ডিজেলের লিটারপ্রতি ১০ টাকা উৎপাদন শুল্ক কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই ৯টি বিজেপি শাসিত রাজ্যও ঘোষণা করেছে জ্বালানি তেলের উৎপাদন শুল্ক আরও কিছুটা কমানো হবে। ফলে পেট্রল-ডিজেলের দাম আরও কমবে। অসম, ত্রিপুরা, মনিপুর, কর্নাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাত, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে লিটার প্রতি পেট্রল ও ডিজেলের দামে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  অসম, মণিপুর, ত্রিপুরা, কর্নাটক ও গোয়ায় এখনই লিটার প্রতি পেট্রল ও ডিজেলের ভ্যাট কমানো হয়েছে ৭ টাকা করে।

বিজেপি শাসিত রাজ্যগুলিতে জ্বালানির শুল্ক কমানোর সিদ্ধান্ত নিলেও পশ্চিমবঙ্গে কী হবে তা এখনও নিশ্চিত নয়। কালীপুজো, ভাইফোঁটার মতো উৎসবের আবহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কি কোনও সুখবর দেবেন পেট্রল-ডিজেলের উপর থেকে শুল্ক কমিয়ে, সে জল্পনা চলছে নানা মহলে। নবান্নের এক কর্তার আভাস, কমানোর উপায় খতিয়ে দেখা হয়েছে। ফের দেখা হবে। তবে রাজ্য কোষাগারের হাল ভালো নয়। বিধানসভা ভোটের প্রতিশ্রুতি রাখতে গিয়ে নুন আনতে পান্তা ফুরনোর দশা। বাংলাতেও দাম কমাতে হবে, এই দাবিতে বিজেপি বুধবার রাত থেকেই কোমর বেঁধে নেমে পড়েছেন বিজেপি নেতারা। একের পর এক টুইট করছেন তাঁরা। তাঁদের দাবি, কেন্দ্রীয় সরকার এবং বিজেপি শাসিত রাজ্যগুলির দৃষ্টান্ত মেনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও শুল্ক কমাক।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like