Latest News

ব্যাঙ্ককে আর এনইএফটি চার্জ দিতে হবে না, সুখবর দিল আরবিআই

দ্য ওয়াল ব্যুরো: দেশবাসীকে ডিজিটাল লেনদেনে আরও উৎসাহিত করতে নতুন পদক্ষেপ। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে দেশের সব ব্যাঙ্ককে এক নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী বছরের শুরু থেকেই সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টধারীদের অ্যাকাউন্ট থেকে হওয়া কোনও ন্যাশনাল ইলেকট্রনিক ট্রান্সফার (এনইএফটি) লেনদেনের জন্য কোনও মাসুল নেওয়া যাবে না।

এ ছাড়াও প্লাস্টিক কার্ড লেনদেন, ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পেমেন্ট-সহ একাধিক লেনদেন মাধ্যমকে ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন (এনইটিসি) ফাস্টাগের সঙ্গে সংযুক্ত করতে বলেছে রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে ফাস্টাগের মাধ্যমে পার্কিং ফি, এমনকী পেট্রল পাম্পগুলিতে ফাস্টাগের মাধ্যমে সহজে লেনদেন চালু করা যাবে।

রিজার্ভ ব্যাঙ্কের সর্বশেষ রিপোর্ট বলছে, ২০১৮ সালের অক্টোবর মাস থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত দেশে ডিজিটাল লেনদেনের সংখ্যা ২,৮৪৬ কোটিতে পৌঁছেছে। এই সময়ের মধ্যেই দেশে এনইএফটি লেনদেনের সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেড়েছে।

২০১৭ সালের ৮ নভেম্বর দেশে নোটবাতিল ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পর থেকেই দেশে ডিজিটাল লেনদেন বাড়ানোর জন্য কেন্দ্রীয় ব্যাঙ্ক একাধিক পদক্ষেপ নিয়েছে। সেই সব পদক্ষেপের জন্যেই এই সাফল্য এসেছে বলে দাবি করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের ওই বিজ্ঞপ্তিতে। নোটবাতিলের তিন বছর পূর্তির দিনে শুক্রবারই নতুন পদক্ষেপ আরবিআইয়ের। ২০২০ সালের গোড়া থেকেই উঠে যাচ্ছে এনইএফটি চার্জ।

You might also like