Latest News

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন নিয়ে এখনও হয়নি সিদ্ধান্ত, ‘পরীক্ষার্থীরা যেন যন্ত্রণা না পায়’, বললেন মমতা

দ্য ওয়াল ব্যুরো: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা এ বছরের মতো বাতিল বলে আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। জানিয়েছিলেন, মূল্যায়ন কীভাবে হবে সে সিদ্ধান্ত নেবে বিশেষজ্ঞ কমিটি, শিক্ষা দফতর দ্রুতই তা ঘোষণা করবে।

আজ, মুখ্যমন্ত্রীর সাংবাদিক বৈঠকে অনেকেরই নজর ছিল এই দিকে। কী ঘোষণা করা হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ব্যাপারে। তবে সে নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলেই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর দু-এক দিনের মধ্যেই শিক্ষা দফতর এ বিষয়ে জানিয়ে দেবে চূড়ান্ত সিদ্ধান্ত।

তবে পড়ুয়াদের কীসে সুবিধা হবে, সে দিকেই সবচেয়ে গুরুত্ব দেওয়া হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “ছোট ছোট বাচ্চাদের ভবিষ্যৎ যাতে কোনও ভাবেই নষ্ট না হয় তা দেখতে হবে। আমি চাই, ছাত্র-ছাত্রীরা যাতে বিপদে না পড়ে। তারা আমাদের ছোট্ট ছোট্ট প্রিয় সাথী, তারা যেন মানসিক কোনও যন্ত্রণা না পায়। সবদিক মাথায় রেখেই তাদের কথা ভেবে শিক্ষা দফতরকে বলব সিদ্ধান্ত নিতে।”

চলতি বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়া উচিত কি উচিত নয়, তা নিয়ে প্রথম থেকেই প্রবল দ্বন্দ্ব তৈরি হয়েছিল শিক্ষামহলের অন্দরেই। গত মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ঘোষণাও করে দিয়েছিলেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের তারিখ। কিন্তু তার পরেই আইসিএসই এবং সিবিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল ঘোষণা করার পরে ফের দ্বন্দ্বের মুখে পড়ে শিক্ষা দফতর।

এ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বিশেষ কমিটি গড়ার পাশাপাশি, সাধারণ মানুষের মতামতও চেয়েছিল রাজ্য সরকার। অভিভাবক, পড়ুয়া অথবা সাধারণ মানুষ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়া না হওয়া নিয়ে মতামত দিয়েছিলেন ইমেল করে। তার পরেই সিদ্ধান্ত হয় পরীক্ষা বাতিলের।

এখনও পর্যন্ত যা জানা গেছে শিক্ষা দফতর সূত্রে, তাতে মনে করা হচ্ছে নবম ও দশম শ্রেণির মার্চ মাসের ইন্টারনাল পরীক্ষার নম্বরের ভিত্তিতেই পরীক্ষার্থীদের মাধ্যমিকের ফল প্রকাশ করা হতে পারে। তবে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে কী হবে তা নিয়ে ধোঁয়াশা আরও বেশি।

You might also like