Latest News

ঘনিয়েছে নিম্নচাপ, আর কয়েক ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস কলকাতায়

দ্য ওয়াল ব্যুরো: আকাশের মুখ ভার। শনিবার রাত থেকেই বৃষ্টিতে ভিজছে কলকাতা। ভোরের দিকে ভারী কুয়াশা, বেলা গড়াতেই মেঘলা আকাশ। আলিপুর হাওয়া অফিস আগেই বলেছিল, শনিবার থেকে বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে। পাহাড়ে শিলাবৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে। জানা গেছে, আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে তুমুল ঝড়-বৃষ্টি শুরু হতে পারে কলকাতায়। হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের হাওড়া, দক্ষিণ চব্বিশ পরগনা, হুগলি, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ থেকে বৃষ্টির তেজ বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দার্জিলিঙের সান্দাকফু এবং টাইগার হিলসে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। অসময়ের বৃষ্টিতে পাহাড়ে ধস নামতে পারে বলেও অশঙ্কা করা হচ্ছে।

হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে  পশ্চিমের জেলাগুলি যেমন মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়ায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। ২৩ থেকে ২৪ তারিখে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। শিলাবৃষ্টি হতে পারে নদিয়া, পূর্ব বর্ধমান, বাঁকুড়ায়। উত্তরবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আজ থেকে ২৪ তারিখের মধ্যে দার্জিলিং, কালিম্পং সহ পাহাড়ি জেলাগুলোতে শিলা বৃষ্টির সম্ভাবনা আছে।

 

আবার নিম্নচাপের ভ্রূকুটি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-দক্ষিণ বরাবর সমুদ্রপৃষ্ঠ  থেকে ২.১ কিলোমিটার উচ্চতায় বিহার থেকে ওড়িষা পর্যন্ত কটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। যার প্রভাবে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে এবং দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আগামী তিন দিন বৃষ্টি হবে।

দার্জিলিঙে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে, দক্ষিণ-পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, নদিয়া, বীরভূমে শিলাবৃষ্টি  হবার সম্ভাবনা আছে।দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বৃষ্টি চলবে। কলকাতায় আজ প্রধানত মেঘলা আকাশ, বিকেলের পর ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে।আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি ও সর্বনিম্ন ১৭ ডিগ্রির আশপাশে। তবে রাতের তাপমাত্রা ১৬.৮ ডিগ্রির আশপাশের থাকবে বলে জানা গেছে। আগামী তিন দিন রাতের তাপমাত্রা খুব বেশি পরিবর্তন হবে না। তিন দিন পর থেকে রাতের তাপমাত্রা আবার দুই থেকে তিন ডিগ্রি কমবে।

আবহাওয়াবিদরা বলছেন, কেরলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এ মাসেই জোড়া পশ্চিমী ঝঞ্ঝা দাপিয়ে বেড়াবে উত্তর-পশ্চিম ভারতে। শুক্রবার নতুন করে দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাবে পূর্ব ভারত সহ মধ্য ভারতে আবহাওয়ার পরিবর্তন হবে ধীরে ধীরে। বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে তামিলনাড়ু, কেরল, পন্ডিচেরী ও অন্ধ্রপ্রদেশে। অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতেও বৃষ্টির সম্ভাবনা আছে।  বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন জম্মু-কাশ্মীর, লাদাখ মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশের উত্তরাখণ্ডে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like