Latest News

আবহাওয়ার বদল বৃহস্পতিবার থেকে, বৃষ্টির পূর্বাভাস পাহাড় থেকে সমতলে

দ্য ওয়াল ব্যুরো: শীত বিদায়পর্ব শুরু হয়েছে। এদিকে পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালী হাওয়ার জোর টক্কর লেগেছে। এর জেরেই বৃষ্টি নামতে পারে দুই বঙ্গেই। গাঙ্গেয় বঙ্গে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের পাহাড়ি জেলাগুলিতে আজ থেকেই তুমুল বৃৃষ্টি নামবে। আবহাওয়ার বদল হতে চলেছে আগামী বৃহস্পতিবার থেকেই।

বাংলাদশের ওপরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এদিকে বঙ্গোপসাগরে দুই বিপরীতমুখী ঘর্ণাবর্তের জেরে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালী হাওয়ার সংঘাতও চলছে। এর প্রভাবেই ২৪ ফেব্রুয়ারি থেকে বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আলিপুর হাওয়া অফিস।

কলকাতায় এখন ঠান্ডা তেমন নেই বললেই চলে। রাতের দিকেও তাপমাত্রা বেশি। আজ সকালে হাল্কা কুয়াশা ছিল, বেলা বাড়তেই ঝলমলে রোদ উঠেছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। আজ ও আগামীকাল আকাশ পরিষ্কার থাকবে। সকালের দিকে হাল্কা কুয়াশা থাকতে পারে। তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।

পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে বৃহস্পতিবার হালকা বৃষ্টির পূর্বাভাস। পশ্চিমের এই জেলাগুলিতে শুক্রবার মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাল্কা বৃষ্টি পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া, কলকাতায় জেলায়। উপকূলের জেলাগুলিতে মেঘলা আকাশ হলেও বৃষ্টির সম্ভাবনা কম।

আজ ও আগামীকাল দার্জিলিং, কালিম্পঙে বৃষ্টি হবে। বৃহস্পতিবার সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতিবার থেকে। শুক্রবার থেকে বৃষ্টি তেজ বাড়বে উত্তরবঙ্গেও।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা সুখপাঠ               

You might also like