Latest News

‘পাড়ায় শিক্ষালয়’, অচিরেই চালু হচ্ছে রাজ্যে, কী সেই ব্যবস্থা?

দ্য ওয়াল ব্যুরো: করোনার কারণে স্কুল বন্ধ প্রায় বছর তিনেক হতে চলল। মাঝে কিছু শ্রেণির জন্য স্কুল খুললেও করোনার তৃতীয় ঢেউয়ের জেরে ফের বন্ধ করতে হয়। ১২ বছরের ঊর্ধ্বে ছেলেমেয়েদের টিকাকরণ শুরু হওয়ায় উঁচু ক্লাসের জন্য ফের স্কুল খোলার ভাবনা আছে। অন্যদিকে, প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের পড়ুয়াদের এখনই স্কুলে আনার ভাবনা না থাকলেও তাদের ঘরবন্দি দশা কাটানোর একটি উপায় বের করা হচ্ছে। শিক্ষা দফতর ঠিক করেছে স্কুল লাগোয়া পার্ক বা ফাঁকা মাঠে ছেলেমেয়েদের ক্লাস নেবেন শিক্ষক-শিক্ষিকারা। ফাঁকা মাঠে দূরত্ব বিধি বজায় রেখে বসা যাবে। শিক্ষা দফতর এই প্রকল্পের নাম দিয়েছে পাড়ায় শিক্ষালয়।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সোমবার আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের কথা ঘোষণা করবেন। শিক্ষা দফতর সূত্রে বলা হচ্ছে, পড়াশোনার থেকেও এই ভাবনার পিছনে কাজ করছে ছেলেমেয়েদের মানসিক হতাশা কাটানোর চেষ্টা। সহপাঠী, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে দেখা হলে তাদের মধ্যে স্কুল, ক্লাসরুমের অনুভূতি ফিরে আসবে। এতে বাড়িতে এবং অনলাইন ক্লাসেও তাদের উৎসাহ বাড়বে।

মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই পরিষেবা প্রদানে বিশেষ উদ্যোগ নিয়েছেন। করোনাকালে তাঁর সেই উদ্যোগ রাজ্যবাসীর জন্য অনেক ইতিবাচক ভূমিকা নিয়েছে। যেমন দুয়ারে সরকার প্রকল্প। ওই প্রকল্পের ভাবনাই হল, সরকারি পরিষেবার সুবিধা পেতে প্রশাসনের দরজায় দরজায় ঘুরতে হবে না, সরকার যাবে নাগরিকের দুয়ারে। শনিবারই বিশ্বব্যাঙ্ক রাজ্য সরকারের ওই প্রকল্পের ভূয়সী প্রশংসা করেছে। এবার সেই ভাবনার আদলেই চালু হতে যাচ্ছে পাড়ায় শিক্ষালয়।

২০২০-র মার্চ থেকে বলতে গেলে বন্ধই রাজ্যের স্কুল, কলেজ। মাঝে মাস দুয়েকের জন্য খুলেছিল শিক্ষা প্রতিষ্ঠান। সংক্রমণ বেড়ে যাওয়ায় এখন আবার ৩ জানুয়ারি থেকে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ। এরফলে ড্রপ আউট বাড়ছে। কমছে পড়াশোনায় উৎসাহ।

কেন তবে স্কুলই খোলা হচ্ছে না? শিক্ষা দফতরের বক্তব্য, বিভিন্ন মহল থেরে সেই দাবি উঠলেও সরকারকে অনেক ভাবনাচিন্তা করে সিদ্ধান্ত নিতে হচ্ছে। ক্লাস রুমে সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

আবার অনলাইন ক্লাসেও সকল ছাত্রছাত্রী অংশ নিতে পারছে না। অনেক পড়ুয়ার পরিবারে অ্যান্ড্রয়েড ফোন নেই। নেই ইন্টারনেট কানেকশন। এই ধরনের পড়ুয়াদের জন্য পাড়ায় শিক্ষালয় বিশেষভাবে কাজে আসবে। তাছাড়া, ঘরবন্দি দশা তো কাটবেই। তাই কমিউনিটি শিক্ষা কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like