Latest News

হাওড়া-শিয়ালদহে করোনা সতর্কতা, নজর কলকাতার মেট্রো রেলেও

আজ করোনাভাইরাস নিয়ে নবান্নে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন দুপুর তিনটের সময় নবান্নে হবে এই বৈঠক।

দ্য ওয়াল ব্যুরো: করোনাভাইরাসের আতঙ্ক থাবা গেড়েছে ভারতে। দেশজুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে সতর্ক রেলমন্ত্রক। ভারতের অন্যতম ব্যস্ত দুই স্টেশন হাওড়া ও শিয়ালদহতে অতিরিক্ত সতর্কতা নিয়েছে রেল। এই ভাইরাস সম্পর্কে যাত্রীদের সচেতন করার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে রেলের তরফে। এছাড়া কলকাতার লাইফলাইন মেট্রোতেও জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা।

প্রতিদিন হাওড়া ও শিয়ালদহ স্টেশন দিয়ে কয়েক লক্ষ মানুষ যাতায়াত করেন। রেল সূত্রে খবর, স্টেশনে পাবলিক অ্যানাউন্স সিস্টেমে করোনাভাইরাস নিয়ে প্রচার করা শুরু হয়েছে। এই ভাইরাস ছড়িয়ে পড়া রুখতে কী কী পদক্ষেপ নেওয়া উচিত, তা সবাইকে জানানো হচ্ছে। সেইসঙ্গে সতর্ক থাকতে বলা হচ্ছে বিভিন্ন বিষয় থেকে। স্টেশনের বিভিন্ন জায়গায় ফ্লেক্স টাঙানো হয়েছে। তাতে সতর্কতা হিসেবে কী কী করা উচিত তা লেখা রয়েছে।

শিয়ালদহ স্টেশন সংলগ্ন বিআর সিং হাসপাতালে আলাদা একটি আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। দেশের অন্যতম ব্যস্ত এই দুই স্টেশনে অস্থায়ী ক্যাম্পের আয়োজন করা হবে বলে রেল সূত্রে খবর। এই ক্যাম্পে উপস্থিত থাকবেন ডাক্তার ও নার্সরা। কোনও যাত্রীর যদি কোনও পরীক্ষা করানোর থাকে সেখানে করাতে পারেন। এছাড়াও এই ক্যাম্প থেকে করোনা প্রতিরোধে কী করা উচিত সে সম্পর্কে সচেতনতা প্রচার করা হবে।

জানানো হয়েছে, শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে দেশের সবকটি রেল হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মীদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হবে। সেই প্রশিক্ষণ অনুযায়ী কাজ করবেন তাঁরা। নজর রাখতে বলা হয়েছে ট্রেনের দায়িত্বে থাকা টিটি ও রেলকর্মীদের। ট্রেনে যদি কোনও যাত্রীর মধ্যে কোনও অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়, সঙ্গে সঙ্গে নিকটবর্তী স্টেশনে যোগাযোগ করতে বলা হয়েছে।

শুধুমাত্র রেল স্টেশন নয়, ব্যবস্থা নেওয়া হচ্ছে মেট্রো স্টেশনেও। মেট্রোর চিফ মেডিক্যাল অফিসার মিহির চৌধুরী জানিয়েছেন, সব মেট্রো স্টেশনে পাবলিক অ্যাড্রেস সিস্টেমে সতর্কতামূলক প্রচার করা হবে। টালিগঞ্জ মেট্রো হাসপাতালে একটি আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছে। মেট্রোতে কর্মরত কারও মধ্যে কোনও সমস্যা দেখা দিলে সেখানে চিকিৎসা করাতে বলা হয়েছে।

এদিকে আজ করোনাভাইরাস নিয়ে নবান্নে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন দুপুর তিনটের সময় নবান্নে হবে এই বৈঠক। জানা গেছে, বৈঠকে থাকবেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ও অন্যান্য কর্তারা। মুখ্য সচিব এবং স্বাস্থ্য দফতরের আধিকারিকদেরও হাজির দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন জেলাশাসকরাও। অনুমান করা হচ্ছে, এই বৈঠক থেকে একাধিক নির্দেশ দিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

You might also like