Latest News

দক্ষিণেশ্বর-কালীঘাট জুড়বে, যোগাযোগে বাড়বে আত্মনির্ভরতা, নোয়াপাড়া মেট্রো উদ্বোধনে বার্তা প্রধানমন্ত্রীর

দ্য ওয়াল ব্যুরো: যোগাযোগের মাধ্যম যত উন্নত হবে, বিস্তার যত বাড়বে আত্মনির্ভরতা ও আত্মবিশ্বাস ততটাই বলিষ্ঠ হবে, নোয়াপাড়া মেট্রো প্রকল্পের উদ্বোধনে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি এগিয়েছে কলকাতা মেট্রো। আজ সেই মেট্রো সম্প্রসারিত অংশেরই উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। ব্যান্ডেলের সাহাগঞ্জের সভায় আজ দক্ষিণেশ্বর ও বরাহনগর মেট্রো স্টেশনের পাশাপাশি আরও কয়েকটি রেলপথেরও উদ্বোধন হয় এদিন।

প্রধানমন্ত্রী বলেন, মেট্রো রেলের সম্প্রসারণে শুধুমাত্র কলকাতা বা শহরতলি নয়, হুগলি-হাওড়া ও উত্তর ২৪ পরগনার মানুষজনও সুবিধা পাবেন। বিশেষত স্কুল, কলেজ, সরকারি অফিসের কর্মচারীরা খুব তাড়াতাড়ি তাঁদের গন্তব্যে পৌঁছতে পারবেন। সুবিধা হবে কারখানার শ্রমিকদেরও। এক ঘণ্টার পথ সফর করা যাবে মাত্র ২৫-৩৫ মিনিটে। প্রধানমন্ত্রীর বক্তব্য, বাংলায় যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে, আত্মনির্ভরতা বাড়বে। লাভবান হবেন পড়ুয়ারা। ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউটের (আইএসআই)বরাহনগর ক্যাম্পাস, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের যাতায়াত অনেক সহজ হয়ে যাবে।

মোদীর এদিনের বক্তৃতায় উঠে এসেছে দক্ষিণেশ্বর ও কালীঘাট মন্দিরের প্রসঙ্গও। প্রধানমন্ত্রী বললেন, একই মেট্রো জুড়বে দুই কালী মন্দিরকে। কালীঘাটের সঙ্গে দক্ষিণেশ্বর কালীমন্দিরের যোগযোগেও এটি গুরুত্বপূর্ণ হবে বলে মত মোদীর।

মেট্রো লাইনের নতুন বিস্তারে কলকাতা শহরতলির বরাহনগরের সঙ্গে জুড়েছে দক্ষিণেশ্বর। এর ফলে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি আরও ৪.১ কিলোমিটার পথ সম্প্রসারিত হয়েছে। এবার থেকে একটাই মেট্রোয় চেপে দক্ষিণের স্টেশন কবি সুভাষ থেকে পৌঁছে যাওয়া যাবে উত্তরের দক্ষিণেশ্বরে। নতুন পরিষেবা চালু হবে আগামীকাল, মঙ্গলবার থেকে। নতুন মেট্রো স্টেশন জুড়লেও তার ভাড়া বদল হবে না। অর্থাৎ আগে যে ভাড়া ছিল তাতেই কবি সুভাষ থেকে পৌঁছনো যাবে দক্ষিণেশ্বরে।

You might also like