Latest News

অনলাইনে সম্পত্তি রেজিস্ট্রেশনে অনুমতি নবান্নর, সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত ছাড়

সরকারের রাজস্ব আদায়ের একটা বড় অংশ আসে রেজিস্ট্রেশন ফি থেকে। লকডাউনের কারণে তা বন্ধ থাকায় সরকারের ভাঁড়ারেও টান পড়েছে। মনে করা হচ্ছে, সেই কারণেই ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হল।

দ্য ওয়াল ব্যুরো: লকডাউনের কারণে জমি, বাড়ি সম্পত্তির রেজিস্ট্রির অফিস বন্ধ। থমকে গেছে তা থেকে সরকারের রাজস্ব আদায়ও। তাই এ জন্য ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক ছিল। ওই বৈঠকের পর মুখ্য সচিব রাজীব সিনহা জানিয়েছেন, ২০ এপ্রিল থেকে অনলাইন ব্যবস্থায় জমি, বাড়ি, সম্পত্তির ই-রেজিস্ট্রেশন চালু করছে সরকার। প্রয়োজনীয় কাগজ, দলিল অনলাইনেই জমা করা যাবে। তবে লকডাউন উঠে গেলে রেজিস্ট্রেশন অফিসে গিয়ে বায়োমেট্রিক নমুনা দিতে হবে। তার পর অগ্রাধিকারের ভিত্তিতে তাদের দলিল দেওয়ার ব্যবস্থা করা হবে।

যদিও একসঙ্গে অনেক দলিল রেজিস্ট্রি করার প্রয়োজন থাকে, তা হলে এ ব্যাপারে রেজিস্ট্রেশন ডিরেক্টরেটের অফিসার গিয়ে রেজিস্ট্রি করে দিয়ে আসবেন।

মুখ্য সচিব জানিয়েছেন, করোনা সংকটের কারণে মানুষের যে দুর্ভোগ হচ্ছে সে কথা মাথায় রেখে রেজিস্ট্রেশন বাবদ ফি-র উপর ২০ শতাংশ তথা সর্বোচ্চ ২০ হাজার টাকা ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।

বস্তুত সরকারের রাজস্ব আদায়ের একটা বড় অংশ আসে রেজিস্ট্রেশন ফি থেকে। লকডাউনের কারণে তা বন্ধ থাকায় সরকারের ভাঁড়ারেও টান পড়েছে। মনে করা হচ্ছে, সেই কারণেই ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হল। তা ছাড়া ২০ শতাংশ ছাড় দিয়ে উৎসাহ দেওয়ার চেষ্টাও হয়েছে। এখন দেখার এ ব্যাপারে কতটা সাড়া পায় সরকার।

You might also like