Latest News

করোনার সঙ্গে জলবায়ু পরিবর্তনেরও মোকাবিলা করতে হবে আমাদের, বিশ্ব বসুন্ধরা দিবসে টুইট বার্তা মমতার

ভৌগলিকরা জানাচ্ছেন, গ্লোবালাইজেশনের ফলে মানুষের জীবনযাত্রার মান যত বেড়েছে, তত কোপ পড়েছে প্রকৃতির উপর। নির্বিচারে গাছ কাটা চলছে। ড্যাম বা সেতু বানানোর জন্য নদীর গতিপথ আটকানোর চেষ্টা হচ্ছে। তার উপর রয়েছে দূষণ। আর এসবের কারণে জলবায়ুর পরিবর্তন হচ্ছে।

দ্য ওয়াল ব্যুরো: বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছে নোভেল করোনাভাইরাস। সব দেশই লড়াই করছে এর বিরুদ্ধে। ভারতও তার ব্যতিক্রম নয়। কিন্তু এই পরিস্থিতিতে আগামীতে আরও বড় বিপদ পৃথিবীর উপর নেমে আসতে চলেছে বলেই জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা হল জলবায়ুর পরিবর্তন। এই পরিস্থিতিতে সবাইকে মিলে একসঙ্গে এই বিপদের মোকাবিলা করতে হবে বলে ওয়ার্ল্ড আর্থ ডে বা বিশ্ব বসুন্ধরা দিবসে বার্তা দিলেন মমতা।

বুধবার সকালে নিজের টুইটারে তিনি লেখেন, “আজ বিশ্ব বসুন্ধরা দিবস। আমাদের পৃথিবী বর্তমানে মানবতার ইতিহাসে সবথেকে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। সেটা হল করোনা মহামারী। কিন্তু আরও বড় বিপদ আমাদের সামনে অপেক্ষা করছে। তা হল জলবায়ুর পরিবর্তন। আমাদের সবাইকে এর বিরুদ্ধে একসঙ্গে লড়ে আমাদের সুন্দর পৃথিবীকে বাঁচাতে হবে।”

এই সময়ে সত্যিই এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে পৃথিবী। ভারতেও করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। কোভিড ১৯ মোকাবিলায় দেশজুড়ে লকডাউনের ঘোষণা করা হয়েছে। বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

পিছিয়ে নেই রাজ্যগুলোও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলায় করোনা সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছেন। প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে সচেতনতা প্রচার করার। কেউ যেন বাড়ির বাইরে না বেরন বা বাজারে জমায়েত না করেন, সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। নিজেই রাস্তায় বেরিয়ে সেদিকে নজর রাখছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন বাংলায় টেস্ট কম হয়নি, কেন্দ্রের কিটই খারাপ: ব্যাখ্যা দিলেন মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিব

এই লড়াইয়ের সঙ্গেই সবাইকে তিনি মনে করিয়ে দিতে চাইলেন জলবায়ুর পরিবর্তনের ফলে হওয়া সমস্যাগুলোর কথাও। আর তার একটা বড় কারণ মানুষ। ভৌগলিকরা জানাচ্ছেন, গ্লোবালাইজেশনের ফলে মানুষের জীবনযাত্রার মান যত বেড়েছে, তত কোপ পড়েছে প্রকৃতির উপর। নির্বিচারে গাছ কাটা চলছে। ড্যাম বা সেতু বানানোর জন্য নদীর গতিপথ আটকানোর চেষ্টা হচ্ছে। তার উপর রয়েছে দূষণ। আর এসবের কারণে জলবায়ুর পরিবর্তন হচ্ছে। বর্তমানে ঋতুচক্রে পরিবর্তন হচ্ছে। ফলে ঘূর্ণিঝড়, বন্যা, খরা সবকিছুই অনেক বেশি দেখা যাচ্ছে। এই সমস্যার বিরুদ্ধেই লড়াই করার কথা বলেছেন মমতা। সবাইকে আরও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

You might also like