Latest News

চাইলেই কি করানো যাবে কোভিড টেস্ট, জবাব দিলেন স্বরাষ্ট্রসচিব

দ্য ওয়াল ব্যুরো: যে কেউ চাইলেই যাচাই করার জন্য সোয়াব টেস্ট করতে পারবেন না বলে জানালেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্নের সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “জনমানসে এ নিয়ে একটা প্রশ্ন রয়েছে। যে কেউ চাইলেই কি করোনা টেস্ট করাতে পারেন? না পারেন না।” আইসিএমআর নির্ধারিত কিছু প্রোটোকল রয়েছে। সেসব মেনেই টেস্ট করা সম্ভব বলে তিনি জানান।

আলাপনবাবু উদাহরণ দিয়ে বেশ কয়েকটি আইসিএমআর নির্ধারিত শর্তের কথা বলেন। যেমন, যাঁদের উপসর্গ রয়েছে, পজিটিভদের সংস্পর্শে যাঁরা এসেছেন, কন্টেইনমেন্ট জোনে যাঁদের বাসস্থান, উপসর্গহীন ফ্রন্টলাইন ওয়ার্কার বা আক্রান্তের সংস্পর্শে আসা কেউ, যে কোনও অন্তঃসত্ত্বার টেস্ট করানো হবে। এছাড়াও চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের পরিবারের ক্ষেত্রেও চাইলেই টেস্ট করানোর সুযোগ রয়েছে। এই শর্ত ছাড়াও আইসিএমআর-এর নির্দেশিকায় আরও কিছু শর্ত রয়েছে বলে জানান স্বরাষ্ট্রসচিব। সেগুলি বাদ দিয়ে সাধরণ মানুষ চাইলেই ল্যাবে গিয়ে পরীক্ষা কারাতে পারবেন না।

গত এক মাসে রাজ্যে কোভিড টেস্টের পরিমাণ অনেকটা বেড়ে গিয়েছে বলে জানান স্বরাষ্ট্রসচিব। পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, “এক মাস আগে দিনে ২৫০টি স্যাম্পল টেস্ট হচ্ছিল। এখন সেটা আড়াই হাজারে এসে পৌঁছেছে।” গত ২৪ ঘণ্টায় রাজ্যে ২৫৭০টি টেস্ট হয়েছে বলে জানান তিনি।

এদিন স্বরাষ্ট্রসচিব আরও বলেন এই মুহূর্তে রাজ্যে ১৫টি ল্যাবে করোনা পরীক্ষা হচ্ছে। আরও ১২টি ল্যাবের অনুমোদন চাওয়া হয়েছে। এনআরএস মেডিক্যাল কলেজ ও বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতাল প্রস্তুত রয়েছে বলে দাবি করেন আলাপনবাবু। তাঁর কথায়, “আইসিএমআর অনুমতি দিলেই টেস্ট শুরু হয়ে যাবে এনআরএস এবং বাঁকুড়া মেডিক্যাল কলেজে।”

You might also like