Latest News

অক্সিজেন লাগবে? ডাক পড়লেই হাসপাতাল, বাড়ি, কোভিড সেন্টারগুলিতে ছুটছে আনন্দ মাহিন্দ্রার ট্রাক

দ্য ওয়াল ব্যুরো: কোন হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার ফাঁকা? কার বাড়িতে শ্বাসকষ্টে ছটফট করছে করোনা রোগী? মেডিক্যাল অক্সিজেনের হাহাকার কোন এলাকায়, শুধু ডাক দেওয়ার অপেক্ষামাত্র। অক্সিজেন সিলিন্ডার ভরে নিয়ে ছুটে চলেছে আনন্দ মাহিন্দ্রার বোলেরো ট্রাক। অক্সিজেন-সঙ্কটের এই চরম মুহূর্তে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার মানবিক পদক্ষেপ ‘অক্সিজেন অন হুইলস’ (Oxygen On Wheels) ।

কেন্দ্রীয় সরকারের অক্সিজেন এক্সপ্রেসের মতো অক্সিজেন-ট্রাকের পরিষেবা চালু করে দিয়েছেন মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা। শনিবার ১ মে থেকে মহারাষ্ট্রের নানা এলাকায় মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করছে মাহিন্দ্রার ২০টি বোলেরো ট্রাক। পুণে, চাকান এলাকার হাসপাতাল, নার্সিংহোম, কোভিড সেন্টারে অক্সিজেন পৌঁছে দেওয়া হয়েছে। আনন্দ জানিয়েছেন, ঠাণে, নাসিক, নাগপুরেও অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য ৭৫ থেকে ৮০টি বোলেরো ট্রাক তৈরি রাখা হয়েছে।

টুইট করে আনন্দ মাহিন্দ্রা বলেছেন, “দেশে এখন অক্সিজেনের চাহিদাই সবচেয়ে বেশি। উৎপাদন হলেও অক্সিজেন পৌঁছে দেওয়ার পরিষেবা নেই। বিভিন্ন হাসপাতাল, কোভিড সেন্টার এমনকি বাড়িতে থেকে চিকিৎসা হচ্ছে যে কোভিড রোগীদের তাঁদেরও মেডিক্যাল অক্সিজেন দরকার। তাই উৎপাদন কেন্দ্রগুলি থেকে সরাসরি অক্সিজেন গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্যই এই প্রকল্প শুরু করা হয়েছে। অক্সিজেন অন হুইলস সেতুর মতো কাজ করছে।“  আনন্দ বলেছেন, মাহিন্দ্রা লজিস্টিকসের উদ্যোগে এই প্রকল্পের কাজ চলছে। উৎপাদন ও রিফিলিং কেন্দ্র থেকে সরাসরি হাসপাতালে ও বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে মেডিক্যাল অক্সিজেন। এর জন্য অপারেশন কন্ট্রোল সেন্টারও বানানো হয়েছে।

hfknljq

মুম্বই, ঠাণে, নাসিকের ১৩টি হাসপাতালে অক্সিজেন পাঠানোর জন্য ৬১টি জাম্বো সিলিন্ডারেরও ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মাহিন্দ্রা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আরও ৫০ থেকে ৬০টি বোলেরো ট্রাকে অক্সিজেন সিলিন্ডার ভরে পৌঁছে দেওয়া হবে হাসপাতালগুলিতে।

You might also like