Latest News

আড়ম্বর অল্প, গঙ্গাসাগরের পরে অনুমতি পেল জয়দেব-কেঁদুলির মেলাও

দ্য ওয়াল ব্যুরো: মেলা বন্ধ হচ্ছে না। রাজ্যের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে গঙ্গাসাগরের মতো জয়দেব-কেঁদুলির মেলা নিয়েও টানাপড়েন চলছিল। দিনকয়েক আগেই বীরভূম জেলা প্রশাসন জানায়, এ বছর সাড়ম্বরে মেলা হবে না। তবে অল্প কয়েকজনের জন্য পুণ্যস্নানের ব্যবস্থা থাকবে। তবে এখন আবার সিদ্ধান্ত বদল করা হয়েছে। বোলপুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ জানিয়েছেন, কেঁদুলির মেলা বন্ধ হবে না। কোভিড গাইডলাইন মেনেই ছোট করে মেলার আয়োজন করা হবে।

মন্ত্রীর কথায়, কেঁদুলির মেলার সঙ্গে বহু মানুষের আবেগ জড়িত। দূরদূরান্ত থেকে পুণ্যার্থীরা আসেন পুণ্যস্নানের জন্য। বাউলের আখড়া বসে। লোকশিল্পীরা আসেন। এই মেলা মিলনের উৎসব। কেঁদুলির মেলার ঐতিহ্যের কথা মাথায় রেখেই ছোট করে মেলার আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মেলাতে কোভিড গাইডলাইন মেনে চলা হবে বলেই জানিয়েছে জেলা প্রশাসন। মেলায় ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা থাকবে, দোকানপাঠ এবার কম করে খোলা হবে। আখড়ায় বেশি ভিড় করতে দেওয়া হবে না।

জয়দেব-কেঁদুলির মেলা বাউলের মেলা নামেই বেশি পরিচিত। প্রতি বছর এই মেলায় লক্ষাধিক মানুুষের ভিড় হয়। বাউলের আখড়াগুলো ভরে ওঠে। বিধিনিষেধ মানলেও মেলায় এত মানুষের ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব হবে কিনা সে নিয়ে প্রশ্ন উঠেছে। করোনা পরীক্ষা ছাড়াই যদি পুণ্যার্থীরা ভিড় করেন তাহলে মেলা থেকে কোভিড ঝড়ের গতিতে ছড়াতে শুরু করবে। সে আশঙ্কাও রয়েছে।

যদিও জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, এ বছর আড়ম্বর অনেক কম। পুণ্যস্নানও সামান্য কয়েকজনকে নিয়েই হবে। পুলিশ ও প্রশাসনিক আধিকারিকরা সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখার জন্য থাকবেন। মেলায় কোভিড শর্ত মানা হচ্ছে কিনা সেদিকে নজর রাখা হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like