Latest News

করোনার জন্য বন্ধ বীরভূমের জয়দেব-কেঁদুলির মেলা, পুণ্যস্নান করতে পারবেন অল্প কয়েকজন

দ্য ওয়াল ব্যুরো: শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু করোনা জন্য এ বছর বন্ধ করে দেওয়া হল বীরভূমের ঐতিহ্যশালী জয়দেব-কেঁদুলির মেলা। তবে বীরভূম প্রশাসন জানিয়েছে, কোভিড বিধি মেনে অল্প কয়েকজনের জন্য পুণ্যস্নানের ব্যবস্থা রাখা হবে।

করোনা ছড়াচ্ছে সাংঘাতিকভাবে। এই পরিস্থিতিতে যে কোনও রকম ভিড় ও জমায়েতে নিষেধাজ্ঞা জারি হয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে, খুব কম সংখ্যকের জন্য পুণ্যস্নানের ব্যবস্থা থাকলেও এ বছর বাউলের আখড়াগুলো বন্ধ থাকবে।

বোলপুরের মহকুমা শাসক অয়ন নাথ বলেছেন, বীরভূমে কোভিড বাড়ছে। তাই এ বছর মেলা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেলা উপলক্ষে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ জয়দেবে ভিড় করেন। এত ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি।

এই মেলায় ধর্মের সঙ্গে মিশে রয়েছে ইতিহাস। বীরভূম ও বর্ধমান জেলার মাঝ বরাবর বয়ে চলেছে অজয় নদ। তার ধারেই কেঁদুলি গ্রাম। কথিত আছে, রাজা লক্ষ্মণ সেনের সভাকবি জয়দেবের বাড়ি ছিল এখানেই। যদিও অনেকের মতে জয়দেবের আদি নিবাস ছিল ওড়িশায়। জনশ্রুতি রয়েছে, কবি জয়দেব মকরস্নানের জন্য প্রতি বছরই মকর সংক্রান্তির দিন কাটোয়ার গঙ্গার দিকে রওনা দিতেন। এমনই মকর সংক্রান্তির এক পুণ্য তিথিতে তিনি অসুস্থ হয়ে পড়েন। অসুস্থতা এতটাই বেশি ছিল যে, দীর্ঘ পথ পাড়ি দিয়ে কাটোয়ায় যাওয়া তাঁর পক্ষে সম্ভব হয়ে ওঠেনি। তখন তিনি রাতে স্বপ্ন দেখেন, তাঁর জন্য মা গঙ্গা উজান বেয়ে অজয় নদে এসে মিলিত হবেন। তাই অজয় নদে স্নান করলেই গঙ্গাস্নানের ফল পাবেন কবি  জয়দেব। এই কাহিনি থেকেই মকর সংক্রান্তিতে কেঁদুলির মেলাকে বাঙালিরা উৎসর্গ করেছেন কবি জয়দেবের স্মৃতি তর্পণে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like