Latest News

সংক্রমণ কমলেও ৩১ মার্চ পর্যন্ত মানতে হবে করোনা বিধি, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

দ্য ওয়াল ব্যুরো: ভারতে অনেকটাই কমেছে করোনা সংক্রমণ। গত দু’মাসের বেশি সময় ধরে ধীরে ধীরে সুস্থতার সংখ্যা বাড়ছে এবং মৃত্যু ও অ্যাকটিভ রোগীর সংখ্যা কমছে। গত কয়েক দিন ধরে আবার সামান্য সংক্রমণ বাড়লেও তা মহারাষ্ট্র, কেরলের মতো নির্দিষ্ট কিছু রাজ্যে বাড়ছে। দেশজুড়ে সামগ্রিক ছবিটা অনেকটাই ভাল। কিন্তু এখনও করোনা বিধি মেনে চলতে হবে বলেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানাল কেন্দ্র। কড়া হাতে এই করোনা বিধি পালনের নির্দেশ দিয়েছে কেন্দ্র।

শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লা সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে চিঠি পাঠিয়ে এই কথা জানিয়েছেন। চিঠিতে জানানো হয়েছে, গত ২৭ জানুয়ারি কেন্দ্রের তরফে যে কোভিড বিধি পাঠানো হয়েছিল তার সময়সীমা ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হল।

চিঠিতে আরও বলা হয়েছে, গত কয়েক মাসে দেশে নতুন আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কমেছে। কিন্তু এই অতিমারী সম্পূর্ণভাবে শেষ করার জন্য সতর্কতা ও কড়া নজরদারির প্রয়োজন।

ইতিমধ্যেই নির্দিষ্ট স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর বা এসওপি মেনে সব ধরনের কর্মকাণ্ড শুরু হয়েছে। কিন্তু এই এসওপি যাতে কোনও ভাবেই ভঙ্গ না হয় সেদিকে সংশ্লিষ্ট প্রশাসনকে কড়া নজর রাখতে হবে বলেই জানিয়েছে কেন্দ্র। রাজ্যের মধ্যে এবং এক রাজ্য থেকে অন্য রাজ্যে মানুষ অথবা মালপত্রের যাতায়াতে কোনও নিষেধাজ্ঞা নেই। এমনকি যেসন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে সেখানেও মালপত্রের পরিবহণ চলতে পারে।

কেন্দ্রর তরফে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে জানানো হয়েছে, করোনা বিধির কড়া পালনের জন্য যা যা প্রয়োজন সেটা করতে হবে। মানুষের মধ্যে সচেতনতা আরও বাড়িয়ে তুলতে হবে। তবেই সম্পূর্ণভাবে এই ভাইরাস দূর হবে। মানুষ যাতে কোনও ভাবেই কেন্দ্রের নির্দেশিকা অমান্য না করে সেদিকে লক্ষ্য রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতে শুরু হয়েছে কোভিড টিকাকরণ। ইতিমধ্যেই ১ কোটি ৪২ লাখের বেশি স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের টিকা দেওয়া হয়েছে। ১ মার্চ থেকে ৬০ বছরের বেশি বয়স্ক এবং ৪৫ বছরের বেশি যাঁদের মধ্যে কো-মর্বিডিটি রয়েছে তাঁদের টিকাকরণ শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

You might also like