Latest News

বাস ভাড়া বাড়াতে নারাজ মমতা, মালিকদের কর ছাড় দিয়ে যাত্রী স্বার্থ রক্ষা

দ্য ওয়াল ব্যুরো: এখনই বাস ভাবা বাড়ানো হচ্ছে না। সোমবার এমনটাই সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। নবান্ন সূত্রের খবর, সরকারি বা বেসরকারি বাসের ভাড়া আগের মতোই থাকবে। রাস্তায় নামাতে হবে সব বাস। নির্দেশ দেওয়া হয়েছে তেমনটাই।

জানা গেছে, বাস মালিকদের এদিন ভাড়া বাড়ানোর বদলে একটি বিকল্প প্রস্তাব দেওয়ার কথা ভাবা হয়েছে সরকারের তরফে। সেই প্রস্তাব অনুযায়ী, অক্টোবর মাস পর্যন্ত কোনও ট্যাক্স দিতে হবে না তাঁদের। এই প্রস্তাবে বাস মালিকরা রাজি হন কিনা সেটাই এখন দেখার।

নবান্ন সূত্রের খবর, স্বয়ং মুখ্যমন্ত্রী বাস ভাড়া বাড়ানোর বিপক্ষে। তাই আপাতত তা করা যাবে না বলেই খবর।

এদিন ময়দানের তাঁবুতে পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম বৈঠক করেন বেসরকারি বাস মালিকদের সঙ্গে। কিন্তু সেখানে কোনও সমাধানসূত্র পাওয়া যায়নি। বাস মালিকরা তাঁদের সিদ্ধান্তে অনড় ছিলেন। তারপরেই জানা যায়, নবান্নের ইচ্ছা। পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বৈঠকের পর জানিয়েছেন, আগে বাস পথে নামাতে হবে। তার পর ভাড়াবৃদ্ধি নিয়ে বিবেচনা করবে সরকার। সরকারের কথায় বাস নামবে কী না, তা আজ, সোমবার বিকেল ৫টায় নিজেদের মধ্যে বৈঠক করে জানাবে সংগঠনগুলি।

অনেকদিন থেকেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ফলে বাস ভাড়া বাড়ানোর দাবি তুলেছে বাস মালিকদের সংগঠন। কিন্তু সরকারের তরফে তাঁদের অবিলম্বে বাস চালানোর কথা বলা হয়েছে। ভাড়া বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হবে বলেও আশ্বাস দিয়েছেন পরিবহণমন্ত্রী। সোমবার দুপুর ১টা থেকে শুরু হয় বৈঠক। ফিরহাদ ছাড়াও স্বর্ণকমল সাহা এবং বাস মালিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন বৈঠকে। সেখানেও বাস ভাড়া বাড়ানোর আবেদন করেন মালিকরা।

১ জুলাই থেকে রাস্তায় বাস নামানোর অনুমতি দিয়েছে রাজ্য সরকার। কিন্তু তার পরও রাস্তায় দেখা মিলছে না বেসরকারি বাসের। মালিকদের দাবি, জ্বালানি তেল ও অন্যান্য সামগ্রীর দাম যে হারে বেড়েছে তাতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয়। কলকাতায় বাসভাড়া ন্যূনতম ১০ টাকা করার দাবি তুলেছেন তাঁরা। এই নিয়ে আলোচনার জন্য এদিন বৈঠক ডেকেছিলেন পরিবহণ মন্ত্রী। বৈঠকে বাসমালিকদের পক্ষে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয় বলে জানানো হয়। পালটা সরকারের পক্ষে পরিবহণ মন্ত্রী বলেন, আগে রাস্তায় বাস নামিয়ে পরিস্থিতি স্বাভাবিক করুন। তার পর ভাবা হবে বাসভাড়া বৃদ্ধি নিয়ে। বৈঠক শেষে ফিরহাদ বলেন, ‘আমি আগে বাস রাস্তায় নামিয়ে সাধারণ মানুষের ভোগান্তি লাঘব করতে বলেছি। বাসভাড়া বৃদ্ধি নিয়ে যে বিশেষজ্ঞ কমিটি রয়েছে তার সুপারিশ নবান্নে জমা পড়েছে। সরকার তা খতিয়ে দেখে সময়মতো পদক্ষেপ করবে।’

You might also like