Latest News

ইয়াসে মন্দারমণির হোটেলগুলোর বিপুল ক্ষয়ক্ষতি, কবে ঘুরে দাঁড়াবে অনিশ্চিত

দ্য ওয়াল ব্যুরো: একে কোভিডের মারে পর্যটন ব্যবসার মাজা ভেঙে গেছে। এ বার ইয়াস মন্দারমণির হাঁটুও ভেঙে দিল। বুধবার সকালে বালাসোরের কাছে ঘূর্ণিঝড় ইয়াসের ল্যান্ডফল হওয়ার আগে থেকেই প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়ে যায় দিঘা, মন্দারমণিতে।

দিঘার সুবিধা হল সেখানে গার্ড ওয়াল অনেক উঁচু। সেই বাঁধে জল ধাক্কা খেয়ে তার শক্তি অনেকটাই কমে যায়। হু হু করে জলও ঢুকতে পারে না। কিন্তু মন্দারমণিতে তেমন কিছু নেই। সমুদ্র সৈকতে কোনও গার্ড ওয়াল নেই। ফলে বিনা বাধা জল ঢুকে পড়েছে হোটেল চত্বর ও সংলগ্ন গ্রামগুলিতে।

এদিন সাত সকালে মন্দারমনির হোটেলের নিচের তলার ঘরগুলোতে গোড়ালি পর্যন্ত জল ছিল। পরে তা বেড়ে কোথাও কোথাও এক কোমর জল দাঁড়িয়ে গিয়েছে। গাড়ি পর্যন্ত ডুবে গিয়েছে কোথাও কোথাও। সমুদ্র সৈকত ঘেঁষা কমবেশি সবকটি হোটেলেরই সামনে পাঁচিল ভেঙে গিয়েছে। এক হোটেল মালিকের কথায়, পাঁচিলের মাথায় জলের ধাক্কা লাগলে তা ভাঙবেই। তা সে ভিত যত মজবুত হোক।

কিন্তু শুধু পাঁচিল ভাঙা তো নয়, সবকটি হোটেলেরই ভাঁড়ার ঘর গ্রাউন্ড ফ্লোরে। পাম্প মেশিনও তাই। তা ছাড়া নীচের তলার ঘরের আসবাব ইত্যাদি রয়েছে। ইদানিং মন্দারমণিতে বেশ কিছু হোটেল তাঁবু তথা বিলাসবহুল টেন্টের ব্যবস্থা করেছে। সেই টেন্টগুলির দাম অনেক। জলচ্ছ্বাসের ফলে সমস্ত টেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

হোটেল মালিকদের মতে, বহু কোটি টাকার ক্ষতি হয়েছে একেকটি হোটেলের। একে কোভিড ও লকডাউনের কারণে এখন পর্যটক নেই। তার উপর এই ক্ষতি। সমস্ত মেরামত করে আবার কবে হোটেল চালানো যাবে তা অনিশ্চিত।

You might also like